20/08/2019 , ঢাকা

আগুন দেয়া কৃষকের ধান কাটলো শিক্ষার্থীরা


প্রকাশিত: 20/08/2019 11:28:37| আপডেট:

তপু আহম্মেদ, টাঙ্গাইল: টাঙ্গাইলের কালিহাতীতে ধানে আগুন দেয়া সেই আবদুল মালেক সিকদারের জমির ধান কেটে দিল বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। বুধবার দুপুরে উপজেলার পাইকড়া ইউনিয়নের বানকিনা গ্রামে গিয়ে মালেকের জমির ধান কাটার কাজে অংশ নেন এ শিক্ষার্থীরা। এ ধান কাটায় অংশগ্রহণ করেন ১৭জন শিক্ষার্থী।

সম্প্রতি শ্রমিক সংকট ও বেশি মজুরীর আর ধানের মূল্য কম থাকায় ক্ষুব্ধ উপজেলার বানকিনা গ্রামের কৃষক মালেক ধান ক্ষেতে আগুন দেন। ক্ষেতে এ আগুন দেয়ার সংবাদটি বিভিন্ন অনলাইন, ইলেক্ট্রনিক্স, প্রিন্ট মিডিয়াসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার হয়। এরই প্রেক্ষিতে সেই ক্ষুব্ধ কৃষক মালেকের জমির ধান কেটে দেয়ার উদ্যোগ নেন বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের এই শিক্ষার্থীরা।

ধান কাটতে আসা শিক্ষার্থী কৃষ্ণ জানায়, টাঙ্গাইলে শ্রমিকের সংকটের পাশাপাশি বেশি মজুরী হওয়ায় কৃষকরা তাদের ক্ষেতের ধান কাটতে পারছে না। কৃষকের এই নির্মম দিনে তাকে সহযোগিতা করতে আমরা সবাই তার ক্ষেতের ধান কাটায় সহযোগিতা করছি। বাজারে শ্রমিকের মজুরী অনেক বেশি তাই আমরা স্বেচ্ছায় তার ক্ষেতের ধান কাটতে এসেছি।

শিক্ষার্থীদের উদ্যোগে অভিভুত কৃষক মালেক সিকদার বলেন, ক্ষোভে ধান ক্ষেতে আগুন দিয়েছিলাম অধিক শ্রমিক মজুরী, শ্রমিক সংকট ও ধানের দাম কম থাকায়। তবে এ সংবাদে আজ দুপুরে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা আমার ক্ষেতের ধান কেটে দেয়া উদ্যোগ গ্রহণ ও এগিয়ে আসায় আমি অভিভুত হয়েছি। এই ধান কাটায় তার শ্রমিক মজুরী বাবদ ৪ হাজার ২০০ টাকা, তিন বেলা খাওয়াসহ থাকার ব্যবস্থা করা থেকে মুক্ত হলেন তিনি।

এ সময় ওই শিক্ষার্থীরা তার ২৮ শতাংশ জমির ধান কেটেছে বলেও জানান তিনি।


  
এ সম্পর্কিত আরও খবর...

গামছা দিয়ে মুখ বেঁধে গৃহবধূকে ধর্ষণ, কলেজছাত্র শ্রীঘরে

ধর্ষিতার চিৎকারে আশপাশের লোকজন ছুটে এসে অভিযুক্ত রনিকে আটক করে বেঁধে রাখে। খবর পেয়ে ভূঞাপুর থানা পুলিশ তাকে নিয়ে আসে।

জোর করে বাজারের নাম বদলে দিলেন আওয়ামী লীগ নেতা

বাজারের নতুন নামকরণ করে ‘আওয়ামী লীগ বাজার ও বঙ্গবন্ধু বাসস্ট্যান্ড’ নামে সাইন বোর্ড লাগানো হয়। পরে ওই সাইন বোর্ডের ছবি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ভাইরাল হয়। বিষয়টি নিয়ে শুরু হয় তোলপাড়।

টাঙ্গাইল-৮: নৌকা নিয়ে লড়তে চান ডা. জাহাঙ্গীর আলম জুয়েল

তিনি দীর্ঘদিন ধরে এলাকায় তৃণমূল নেতাকর্মীদের নিয়ে গণসংযোগ চালিয়ে যাচ্ছেন। ভোটারদের সঙ্গে

মন্তব্য লিখুন...

Top