15/11/2018 , ঢাকা

আপনাদের আন্দোলন কি সংবিধানে ছিল? আওয়ামী লীগের উদ্দেশে রব


প্রকাশিত:10:13 pm | November 9, 2018 | আপডেট:

আওয়ামী লীগ নেতাদের উদ্দেশে জাতীয় ঐক্যফ্রন্টের নেতা আ স ম আব্দুর রব বলেছেন, যখন তত্ত্বাবধায়ক সরকারের জন্য আন্দোলন করেছিলেন সেটা কি সংবিধানে ছিল? আজকে বলছেন তফসিল ঘোষণার পরে আন্দোলন বেআইনি। যখন বিরোধী দলে ছিলেন তখন বেআইনি ছিল না? এসব টালবাহানা করে পার পাবেন না। দাবি মানতে হবে।

শুক্রবার বিকালে রাজশাহীর মাদ্রাসা মাঠে জাতীয় ঐক্যফ্রন্টের বিভাগীয় জনসভায় এসব কথা তিনি।

আ স ম আব্দুর রব বলেন, ১৭০ দিন হরতাল করে তত্ত্বাবধায়ক দাবির সময় শেরাটনের সামনে বাসে পেট্রলবোমা মেরে মানুষ হত্যার কথা আমরা ভুলে যাইনি।

তিনি বলেন, সংলাপে দাবি করেছিলাম, সংসদ বাতিল করেন, আপনি পদত্যাগ করেন। শুনলেন না। তড়িঘড়ি করে তফসিল ঘোষণা করে দিলেন। আমরা যাতে নির্বাচনে যেতে না পারি। ৯০ ভাগ ভোটারকে বাদ দিয়ে সাতদফা না মেনে দেশে নির্বাচন হতে পারে না। যখন তত্ত্বাবধায়ক সরকারের জন্য আন্দোলন করেছিলেন সেটা কি সংবিধানে ছিল? আজকে বলছেন তফসিল ঘোষণার পরে আন্দোলন বেআইনি। যখন বিরোধী দলে ছিলেন তখন বেআইনি ছিল না। এসব টালবাহানা করে পার পাবেন না। দাবি মানতে হবে।

আসম রব বলেন, আপনারা যখন তফসিল ঘোষণার পরে আন্দোলন করেন। তখন বেআইনি হয় না। আমরা করলে বেআইনি হয়ে যায়? কি করবেন জেলে নেবেন? ৬ বছর জেলে ছিলাম, জেল ভয় পাই না। বেগম খালেদা জিয়ার মুক্তির দাবি সারা দেশে ছড়িয়ে দিতে হবে। তফসিল না পেছালে নির্বাচন কমিশনে পদযাত্রা হবে।

তিনি বলেন, হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান মেরেছেন। আল্লাহ-নবীর খুতবার পরিবর্তে মসজিদে সরকারের খুতবা পড়িয়েছেন। এবার আর রক্ষা নাই। জেগেছে জনতা দেখে যান। পুলিশ দিয়ে বাধা দিয়েছেন। এবার ভোটের দিন লড়াই। এই লড়াইয়ে জিততে হবে। তফসিল যদি না পেছান। জান দেব তো দাবি ছাড়ব না।

তফসিল আর নির্বাচন যদি না পেছানো হয় তাহলে দেশব্যাপী গণ-আন্দোলন শুরু হবে বলে সরকারকে হুশিয়ারি দেন রব। তিনি বলেন, আমরা সংলাপে গিয়ে দেশ ও জাতিকে সংঘাত থেকে বাঁচাতে চেয়েছি। আমি নির্বাচনেও থাকতে চেয়েছিলাম। কিন্তু তড়িঘড়ি তফসিল ঘোষণা করে সরকার তা বানচাল করে দিয়েছে।

প্রধানমন্ত্রীর উদ্দেশে জেএসডি সভাপতি বলেন, সংবিধানের জন্য জনগণ; না জনগণের জন্য সংবিধান-এটা পরিষ্কার করতে হবে। আমাদের সাত দফা দাবি মানতে হবে। সংসদ ভেঙে দেন। প্রধানমন্ত্রী আপনি পদত্যাগ করেন।

জাতীয় ঐক্যফ্রন্টের রাজশাহীর সমন্বয়ক বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা মিজানুর রহমান মিনুর সভাপতিত্বে সমাবেশে আরো বক্তব্য দেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী, বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, মির্জা আব্বাস, ড. আবদুল মঈন খান ও গয়েশ্বর চন্দ্র রায়, গণফোরামের সাধারণ সম্পাদক মোস্তাফা মোহসীন মন্টু, নির্বাহী সভাপতি সুব্রত চৌধুরী, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, উপদেষ্টা এসএম আকরাম, এলডিপির মহাসচিব রেদোয়ান আহমেদ, লেবার পার্টির চেয়ারম্যান ডা. মোস্তাফিজুর রহমান ইরান, বিএনপির ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু, ব্যারিস্টার আমিনুল হক ও মো. শাহজাহান, কৃষক শ্রমিক জনতা লীগের সাধারণ সম্পাদক হাবিবুর রহমান তালুকদার, প্রমুখ। সমাবেশ পরিচালনা করেন বিএনপির রাজশাহী বিভঅগীয় সহ-সাংগঠনিক সম্পাদক সৈয়দ শাহীন শওকত ও রাজশাহী মহানগর বিএনপির সাধারণ সম্পাদক শফিকুল হক মিলন।

এর আগে শুক্রবার দুপুর ২টায় পবিত্র কোরআন তিলাওয়াতের মাধ্যমে জনসভা শুরু হয়। শারীরিক অসুস্থতার কারণে আজকের জনসভায় যোগ দিতে পারেননি জাতীয় ঐক্যফ্রন্টের আহ্বায়ক ও গণফোরামের সভাপতি ড. কামাল হোসেন।

সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন, খালেদা জিয়ার মুক্তিসহ সাত দফা দাবি আদায়ে নবগঠিত জোট জাতীয় ঐক্যফ্রন্টের রাজশাহীতে এটি চতুর্থ সমাবেশ। এর আগে সিলেট, চট্টগ্রাম ও ঢাকায় জনসভা করে জাতীয় ঐক্যফ্রন্ট।

বৃহস্পতিবার প্রধান নির্বাচন কমিশনার জানান, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ১৯ নভেম্বর সোমবার। মনোনয়ন বাছাইয়ের শেষ তারিখ ২২ নভেম্বর বৃহস্পতিবার। মনোনয়ন প্রত্যাহারের শেষ তারিখ ২৯ নভেম্বর বৃহস্পতিবার। ২৩ ডিসেম্বর রোববার একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে।

আরো পড়ুন: ঢাকা অচলের কর্মসূচি চান ঐক্যফ্রন্টের নেতাকর্মীরা

** নির্ভরযোগ্য খবর জানতে ও পেতে স্টার মেইলের ফেসবুক পেজে লাইক দিয়ে রাখুন: Star Mail/Facebook


  
এ সম্পর্কিত আরও খবর...

কর্নেল (অব.) জাফর ইমামের মনোনয়ন ফরম ছিনতাই!

ফেনী-১ আসনে আওয়ামী লীগের প্রার্থী হতে চাওয়া কর্নেল (অব.) জাফর ইমামের মনোনয়ন ফরম ছিনতাই হয়ে গেছে বলে অভিযোগ উঠেছে। তিনি মঙ্গলবার

আওয়ামী লীগের মনোনয়ন চাইছেন যেসব তারকা

এবার আওয়ামী লীগের মনোনয়ন প্রার্থীদের মধ্যে চমক যেন তারকারাই। খেলোয়াড় ও চলচ্চিত্র তারকাসহ এবারের নির্বাচনে আওয়ামী লীগের

ঐক্যফ্রন্টের সঙ্গে ইসির বৈঠক বুধবার বিকেলে

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল প্রসঙ্গে নির্বাচন কমিশনের (ইসি) সঙ্গে আলোচনা করতে চিঠি দেয় জাতীয় ঐক্যফ্রন্ট।