26/06/2019 , ঢাকা

ইতিহাস গড়ে সপ্তম ফাইনালে চ্যাম্পিয়ান বাংলাদেশ


প্রকাশিত: 26/06/2019 07:57:49| আপডেট:

ওয়ালটন ত্রিদেশীয় ওয়ানডে সিরিজের ফাইনালে উইন্ডিজকে হারিয়ে প্রথমবারের মত টুর্নামেন্ট চ্যাম্পিয়ন হলো বাংলাদেশ। ডাকওয়ার্থ-লুইস পদ্ধতিতে ৭ বল বাকি থাকতে হাতে ৫ উইকেট হাতে রেখে বাংলাদেশ জয়ের লক্ষে পৌঁছায় যায়

জয়ের জন্য ২১০ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে উড়ন্ত সূচনাই করেছিল বাংলাদেশ। দুই ওপেনার তামিম ইকবাল এবং সৌম্য সরকারের উড়ন্ত সূচনার পর ৫.৩ ওভারেই তারা গড়ে ফেলে ৫৯ রানের জুটি। ১৩ বলে ১৮ রান করে আউট হয়ে যান তামিম ইকবাল।

তিন নম্বরে ব্যাট করতে নামেন সাব্বির রহমান। কিন্তু যে কারণে তাকে আগে নামানো হলো, সেটা মোটেও কাজে লাগলো না। শ্যানন গ্যাব্রিয়েলের বলে এলবিডব্লিউ হয়ে কোনো রান না করেই ফিরে গেলেন সাব্বির রহমান। সাকিব আল হাসান না থাকার অভাবটা ভালোই টের পাওয়া গেলো। চার নম্বরে ব্যাট করতে নামেন মুশফিকুর রহীম।

১৪তম ওভারের শেষ বলে এলবির ফাঁদে পড়েন মুশফিকুর রহিম। রেইফারের বলে আউট হওয়ার আগে ২২ বলে দুই চার, দুই ছক্কায় মুশফিক করেন ৩৬ রান। দলীয় ১৩৬ রানের মাথায় চতুর্থ উইকেট হারায় বাংলাদেশ। ব্যক্তিগত ১৭ রান করে ফেরেন মোহাম্মদ মিঠুন। তার আগে ১৪ বল খেলে একটি চারের সঙ্গে তার ব্যাট থেকে আসে একটি ছক্কা। ২০ বলে ফিফটি করেন মোসাদ্দেক হোসেন। যা বাংলাদেশের তৃতীয় দ্রুততম ফিফটি। মাহমুদউল্লাহ রিয়াদ ২১ বলে ১৯ রান করে অপরাজিত থাকেন। কাজের কাজটি করেন মোসাদ্দেক হোসেন সৈকত। ২৪ বলে করেন অপরাজিত ৫২, যেখানে চার ছিল দুটি আর ছক্কার মার ছিল ৫টি।

এর আগে টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন টাইগার দলপতি মাশরাফি বিন মোর্ত্তজা। তবে ডাবলিনে বৃষ্টির কারণে দীর্ঘক্ষণ বন্ধ থাকে ম্যাচটি।

 

অবশিষ্ট ২৩ বলে ওয়েস্ট ইন্ডিজ তুলতে পেরেছে ২১ রান, হারিয়েছে ১ উইকেট। বৃষ্টির পর ভালো বোলিং করেও খুব একটা কাজে আসেনি বাংলাদেশের। বৃষ্টির আগে বোলিংটা যে হয়েছে খুবই বাজে। বৃষ্টিবাধায় ২৪ ওভারে নেমে আসা ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের স্কোর ১ উইকেটে ১৫২। বৃষ্টিআইনে বাংলাদেশের লক্ষ্যটা দাঁড়িয়েছে ২১০ রান। ওভারপ্রতি করতে হবে ৮.৭৫ রান।

ডাবলিনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ত্রিদেশীয় সিরিজের ফাইনালে আজ শুরু ভালো হয়নি বাংলাদেশের। বৃষ্টির কারণে খেলা বন্ধ হওয়ার আগে ২০.১ ওভারে ১৩১ রান তোলে ওয়েস্ট ইন্ডিজ। খেলা বন্ধ থাকে ৪ ঘণ্টার বেশি সময়। বৃষ্টি থামলে ম্যাচের দৈর্ঘ্য নেমে আসে ২৪ ওভারে।

বৃষ্টির আগে কোনো উইকেট হারায়নি ক্যারিবীয়রা। ২৪ ওভারের ম্যাচে সুবিধাটা ওয়েস্ট ইন্ডিজই পেয়েছে। যেহেতু প্রথম ওভার ওয়েস্ট ইন্ডিজ ৫০ ওভারের ম্যাচ মনে করে রান তুলেছে, বৃষ্টি আইনে ওয়েস্ট ইন্ডিজের ইনিংস যে রানেই থামুক না কেন, বাংলাদেশের লক্ষ্যটা এ কারণেই ২১০।

টসে জিতে বোলিং নিয়ে শুরুটা একেবারেই ভালো হয়নি বাংলাদেশের। ওয়েস্ট ইন্ডিজের দুই ওপেনার শাই হোপ আর সুনীল আমব্রিসের ব্যাটিংয়ে বেশ দিশেহারা বাংলাদেশ। বৃষ্টি নামার আগে হোপ ৬৮ ও আমব্রিস ৫৯ রানে অপরাজিত ছিলেন। মিরাজের বলে মোসাদ্দেক হোসেনের দারুণ ক্যাচ হয়ে হোপ আউট হয়েছেন ৭৪ রান। আমব্রিস অপরাজিত ছিলেন ৬৯ রানে।

এর আগে ছয়বার ফাইনালে উঠেছিল টাইগাররা। আর এই ফাইনাল নিয়ে সপ্তম ফাইনালে খেলতে নামে লাল-সবুজের জার্সিধারীরা।

ওয়েস্ট ইন্ডিজ একাদশ: শাই হোপ, সুনীল অ্যামব্রিস, ড্যারেন ব্রাভো, রোস্টন চেজ, জোনাথন কার্টার, জেসন হোল্ডার, ফ্যাবিয়ান অ্যালেন, অ্যাশলে নার্শ, কেমার কোচ, রেমন রেইফার, শ্যানন গ্যাব্রিয়েল।

বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল, সৌম্য সরকার, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, মোহাম্মদ মিঠুন, মোসাদ্দেক হোসেন, সাব্বির রহমান, সাইফউদ্দিন, মেহেদি হাসান মিরাজ, মাশরাফি এবং মোস্তাফিজুর রহমান।


  
এ সম্পর্কিত আরও খবর...

বগুড়া-৬ আসনে বিএনপির জয়

সোমবার সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত শান্তিপূর্ণ ভোটগ্রহণ শেষে বেসরকারি ফলাফল ঘোষণা করা হয়। ইভিএম হওয়ার কারণে দ্রুত ফলাফল পাওয়া গেছে।

কুলাউড়ায় ট্রেন দুর্ঘটনা: নিহত ৫, আহত আড়াই শতাধিক

সিলেট থেকে ঢাকাগামী আন্তঃনগর ট্রেন উপবন এক্সপ্রেস ব্রিজ ভেঙে খাদে পড়ে এখন পর্যন্ত পাঁচজন নিহত হওয়ার খবর পাওয়া গেছে।

লাভ ইন দ্য টাইম অব ক্রিকেট! (ভিডিও)

ভারত-পাকিস্তানের মধ্যে ক্রিকেট ম্যাচ মানে উত্তেজনার ভরপুর। রবিবার বিশ্বকাপে এই দুই দেশের ম্যাচে অন্য এক দৃশ্য দেখা গেল। দর্শক সাড়িতেই বান্ধবীকে প্রেমের প্রস্তাব দিয়ে বসেন এক তরুণ।

মন্তব্য লিখুন...

Top