18/02/2019 , ঢাকা

‘ইন্টারনেট কী’ জানেই না বেশির ভাগ পাকিস্তানি


প্রকাশিত: 18/02/2019 21:56:56| আপডেট:

ইন্টারনেট ছাড়া পৃথিবী অচল। প্রযুক্তিনির্ভর এই সময়ে ইন্টারনেট অল্পবিস্তর জ্ঞান কমবেশি সবার আছে। তবে প্রতিবেশী দেশ পাকিস্তানের কথা শুনলে অবাক হতেই হয়। দেশটিতে ১৫ থেকে ৬৫ বছর বয়সের মানুষের ৬৯ শতাংশ ইন্টারনেট কী তা জানেই না।

শ্রীলংকাভিত্তিক পরামর্শক প্রতিষ্ঠান লিনরে এশিয়ার বরাত দিয়ে আজ সোমবার এমন খবরই জানিয়েছে পাকিস্তানি সংবাদমাধ্যম ডন।

খবরে বলা হয়, জরিপটি ২০১৭ সালের অক্টোবর থেকে ডিসেম্বর পর্যন্ত চালানো হয়। সেখানে ২ হাজার বাড়ি নমুনা হিসেবে নেওয়া হয়। আর এই নমুনা এমনভাবে নেওয়া হয় যেন পাকিস্তানের ৯৮ শতাংশ চিত্র ফুটে ওঠে।

জরিপের প্রতিবেদনে লিনরে এশিয়ার প্রধান নির্বাহী কর্মকর্তা হেলানি গালপায়া বলেন, পাকিস্তানের টেলিযোগাযোগ কর্তৃপক্ষের (পিটিএ) তথ্য অনুযায়ী দেশটিতে ১৫ কোটি ২০ লাখ মোবাইল অপারেটরগুলোর সেবা গ্রহণকারী রয়েছে। তবে তাদের মধ্যে নারী-পুরুষ, ধনী-গরিব বা অন্য পার্থক্যগুলো একটি পরিপূর্ণ সিম রেজিস্ট্রেশন ব্যবস্থা ছাড়া নিশ্চিত করা যাবে না।

পাকিস্তানে সচেতনতার অভাবেই ইন্টারনেট সম্পর্কে মানুষ জানে না বলে জরিপে উল্লেখ করা হয়েছে। আরও বলা হয়েছে পাকিস্তানের ৪৩ শতাংশ নারী পুরুষদের চেয়ে ইন্টারনেট ব্যবহারে অনাগ্রহী।

তবে ওই জরিপে নারী-পুরুষের ইন্টারনেট ব্যবহারের এই পার্থক্যের হার বাংলাদেশে আরও বেশি বলে উল্লেখ করা হয়েছে। সেখানে বলা হয়েছে, ভারতে এই পার্থক্য ৫৭ শতাংশ আর বাংলাদেশে ৬২ শতাংশ।

** নির্ভরযোগ্য খবর জানতে ও পেতে স্টার মেইলের ফেসবুক পেজে লাইক দিয়ে রাখুন: Star Mail/Facebook


  
এ সম্পর্কিত আরও খবর...

সমালোচনার প্রতিবাদ জানালেন শাজাহান খান

সড়কে শৃঙ্খলা ফেরাতে ও দুর্ঘটনা প্রতিরোধে গঠন করা কমিটির সভাপতি হওয়ায় যে সমালোচনা হচ্ছে তার তীব্র প্রতিবাদ জানিয়েছেন

‘বদিকে দিয়ে মাদক আর শাহজাহান খানকে দিয়ে সড়ক নিয়ন্ত্রণ কতটা সম্ভব?’

‘আব্দুর রহমান বদিকে (কক্সবাজার থেকে নির্বাচিত সাবেক সংসদ সদস্য) দিয়ে মাদক নিয়ন্ত্রণ আর শাহজাহান খানকে দিয়ে সড়ক নিয়ন্ত্রণ কতটা সম্ভব?’

সংসদে চট্টগ্রামবাসীর জন্য সুখরব দিলেন রেলমন্ত্রী

সোমবার জাতীয় সংসদে পৃথক দুটি প্রশ্নের জবাবে এসব তথ্য জানান রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন। মোহাম্মদ সাহিদুজ্জামানের এক প্রশ্নের

মন্তব্য লিখুন...

Top