15/11/2018 , ঢাকা

ইমরুলের দুর্দান্ত ইনিংসে বাংলাদেশের জয়


প্রকাশিত:10:55 pm | October 21, 2018 | আপডেট:

ম্যাচের ফল প্রত্যাশিত। তবে শুরুটা তা ছিল না। কিন্তু একটি আদর্শ ইনিংস গড়ে দিল প্রত্যাশিত জয়ের ভিত। বাংলাদেশের ব্যাটিং কাঁপিয়ে দিয়েছিল জিম্বাবুয়ে। পেরে উঠল না তারা একজনের সঙ্গে। শুরু থেকে প্রায় শেষ, পুরো পথ দলের আস্থা হয়ে রইলেন ইমরুল কায়েস। এক প্রান্ত আগলে দলকে জুগিয়ে গেলেন নির্ভরতা। শেষের দাবি মিটিয়ে তুললেন ঝড়। তার অসাধারণ সেঞ্চুরিতে যে ঠিকানায় পৌঁছেছিল বাংলাদেশ, জিম্বাবুয়ে পায়নি সেটির নাগাল।

প্রথম ওয়ানডেতে মিরপুরে জিম্বাবুয়েকে ২৮ রানে হারিয়েছে বাংলাদেশ। এগিয়ে গেছে তিন ম্যাচের সিরিজে।

শের-ই-বাংলা স্টেডিয়ামে রোববার ইমরুল খেলেছেন ১৪০ বলে ১৪৪ রানের দুর্দান্ত ইনিংস। ৫০ ওভারে বাংলাদেশ তোলে ৮ উইকেটে ২৭১ রান। জিম্বাবুয়ে থমকে গেছে ২৪৩ রানে।

পরাজয়ের ব্যবধান যেমনটা বোঝাচ্ছে, বাংলাদেশের জয় ছিল তার চেয়ে অনায়াস। শেষ দিকে একটি জুটিতে ব্যবধান কমিয়েছে জিম্বাবুয়ে।

ইমরুলের ইনিংসটি তার ক্যারিয়ার সেরা ইনিংস তো বটেই, ওয়ানডেতে বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ ইনিংস। স্পর্শ করেছেন গত এশিয়া কাপে শ্রীলঙ্কার বিপক্ষে মুশফিকুর রহিমের ১৪৪ রানকে।

ইনিংস যখন পেরিয়েছে ৩০ ওভার, বাংলাদেশ তখন ধুঁকছিল। সেখান থেকে দলকে উদ্ধার করেছে ইমরুলের সঙ্গে মোহাম্মদ সাইফ উদ্দিনের জুটি। সপ্তম উইকেটে বাংলাদেশের রেকর্ড ১২৭ রান যোগ করেছেন দুজন। দলে ফেরার ম্যাচে সম্ভাবনাময় অলরাউন্ডার সাইফ উদ্দিন পেয়েছেন আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম ফিফটির স্বাদ।

শেষ যতটা উজ্জ্বল,বাংলাদেশের শুরু ছিল ততটাই বিবর্ণ। গত কিছু দিনের ধারাবাহিকতা ধরে রেখে আবার ব্যর্থ টপ অর্ডার।

এশিয়া কাপের ফাইনালে আলো ছড়ানো লিটন দাসের ব্যাটে এ দিন ছিল আঁধার। একবার রান আউটের হাত থেকে বেঁচেছেন,একবার বেঁচে গেছেন ক্যাচ দিয়ে। তার পরও উইকেট বিলিয়ে এসেছেন ৪ রানে।

৩০ বছর ২৯৫ দিন বয়সে অভিষিক্ত ফজলে মাহমুদ রাব্বি সুযোগ পেয়েছিলেন তিনে। দীর্ঘ অপেক্ষার পর পাওয়া সুযোগটি কাজে লাগাতে পারেননি। শূন্য রানে তাকে ফিরিয়েছে তেন্ডাই চেতারার বাড়তি লাফানো দারুণ এক ডেলিভারি। ৬ ওভারে বাংলাদেশের রান তখন ২ উইকেটে ১৭।

এশিয়া কাপের মাঝপথে নাটকীয়ভাবে ডাক পেয়ে মিডল অর্ডার ও তিনে খেলে এ দিন আবার ওপেনিংয়ে সুযোগ পান ইমরুল। শুরুতে ছিলেন উইকেট আঁকড়ে। মুশফিকুর রহিমের সঙ্গে জুটিতে চেষ্টা করেন দলকে টেনে তোলার।

কিন্তু এদিন আর উদ্ধারপর্ব শেষ করতে পারেননি মুশফিক। লেগ স্পিনার ব্র্যান্ডন মাভুটার বাজে বলে দিয়ে এসেছেন উইকেট।

বাংলাদেশ প্রথম একটু দাপট দেখাতে পারে পরের জুটিতে। চাপের মধ্যেও দারুণ ইতিবাচক ব্যাটিং করেছেন ইমরুল ও মোহাম্মদ মিঠুন। জিম্বাবুয়ের স্পিনারদের পাল্টা আক্রমণে চাপে ফেলে দেন দুজন। মাভুটাকে টানা দুই বলে ছক্কা মারেন ইমরুল। সিকান্দার রাজাকে তিনটি ছক্কায় ওড়ান মিঠুন, যার দুটি ছিল পরপর দুই বলে মাথার ওপর দিয়ে।

সম্ভাবনাময় জুটি ৭১ রানে থামে মিঠুনের বিদায়ে। আক্রমণে ফেরা কাইল জার্ভিসের বলে অযথা খোঁচা দিয়ে মিঠুন ফেরেন ৩৭ রানে।

হ্যামস্ট্রিংয়ের টান লেগে শুরুতে বাইরে গিয়েছিলেন জার্ভিস। কিন্তু ফিরে দুর্দান্ত এক স্পেলে এলোমেলো করে দেন বাংলাদেশের ব্যাটিং। মিঠুনের পর মাহমুদউল্লাহ ও মিরাজও শিকার এই পেসারের। ২ রানের মধ্যে ৩ উইকেট হারায় বাংলাদেশ। ৩০তম ওভারে রান ৬ উইকেটে ১৩৯।

প্রায় ১৮ হাজার দর্শকে ভরা গ্যালারি তখন নিস্তব্ধ। ধীরে ধীরে সেই গ্যালারিতে আবার প্রাণ ফেরায় ইমরুল ও সাইফের জুটি। শুরুতে বেশ নড়বড়ে ছিলেন সাইফ, কিন্তু সময়ের সঙ্গে আত্মবিশ্বাস খুঁজে পান। ইমরুল তো ততক্ষণে হয়ে উঠেছেন অপ্রতিরোধ্য। শুধু বিপর্যয় থেকে দলকে টেনেই তোলেনি এই জুটি, শেষ দিকে রানও তুলেছে ঝড়ের গতিতে।

১১৮ বলে ইমরুল স্পর্শ করেন তৃতীয় ওয়ানডে সেঞ্চুরি। এরপর তার ব্যাট হয়ে ওঠে আরও উত্তাল। সেঞ্চুরির আগে ছিল তিন ছক্কা,সেঞ্চুরির পর ছক্কা মারেন আরও তিনটি। ইনিংসে চার ১৩টি। ৪৯তম ওভারে যখন আউট হয়ে ফিরছেন,নামের পাশে জ্বলজ্বল করছে ১৪৪ রান।

সাইফ উদ্দিন ফিরেছেন পঞ্চাশ ছুঁয়েই। তবে ততক্ষণে বাংলাদেশ পৌঁছে গেছে জয়ের মতো রানের স্বস্তির আশ্রয়ে।

জিম্বাবুয়ের রান তাড়ার শুরুটা ছিল আশা জাগানিয়া। হ্যামিল্টন মাসাকাদজা ও সেফাস জুয়াও ৭ ওভারেই তোলেন ৪৮ রান।

২৪ বলে ৩৫ রান করা জুয়াওকে বোল্ড করে নিজের প্রথম ওভারেই জুটি ভাঙেন মুস্তাফিজুর রহমান। এরপর ক্রমে ভেঙে পড়ে জিম্বাবুয়ের ব্যাটিংও।

অভিজ্ঞ ব্রেন্ডন টেইলরকে দারুণ ডেলিভারিতে বোল্ড করেন নাজমুল ইসলাম অপু। বড় ভরসা সিকান্দার রাজাও শিকার এই বাঁহাতি স্পিনারের। প্রথম স্পেলের হতাশা ভুলে পরে তিন উইকেট নিয়েছেন মেহেদী হাসান মিরাজ।

জিম্বাবুয়ের ব্যাটিং আর মাথা তুলে দাঁড়াতে পারেনি। নবম উইকেটে শন উইলিয়ামস ও কাইল জার্ভিস গড়েছেন ৬৭ রানের জুটি। তাতে ম্যাচের দৈর্ঘ্য বেড়েছে, কমেছে পরাজয়ের ব্যবধান। ম্যাচের শেষ বলে উইলিয়ামসন ছুঁয়েছেন ফিফটি। কিন্তু ম্যাচ কার্যত শেষ অনেক আগেই।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ: ৫০ ওভারে ২৭১/৮ (লিটন ৪, ইমরুল ১৪৪, মাহমুদ ০, মুশফিক ১৫, মিঠুন ৩৭, মাহমুদউল্লাহ ০, মিরাজ ১, সাইফ ৫০, মাশরাফি ২*, মুস্তাফিজ ১*; জার্ভিস ৪/৩৭, চাতারা ৩/৫৫, টিরিপানো ০/৬০, মাভুটা ১/৪৮, রাজা ০/৩৭, উইলিয়ামস ০/৩২)।

জিম্বাবুয়ে: ৫০ ওভারে ২৪৩/৯ (মাসাকাদজা ২১, জুয়াও ৩৫, টেইলর ৫, আরভিন ২৪, সিকান্দার ৭, উইলিয়ামস ৫০*, মুর ২৬, টিরিপানো ২, মাভুতা ২০, জার্ভিস ৩৭, চাতারা ২*; মাশরাফি ০/৫৫, মিরাজ ৩/৪৬, মুস্তাফিজ ১/২৯, অপু ২/৩৮, সাইফ ০/২৯, মাহমুদউল্লাহ ০/১১, ফজলে রাব্বি ০/১৬)

ফল: বাংলাদেশ ২৮ রানে জয়ী

সিরিজ: ৩ ম্যাচ সিরিজে বাংলাদেশ ১-০তে এগিয়ে

ম্যান অব দা ম্যাচ: ইমরুল কায়েস


  
এ সম্পর্কিত আরও খবর...

নির্বাচন চাইলে সংঘাত বন্ধ করুন: কাদের

নয়াপল্টনে পুলিশের সাথে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষকে ‌টেস্ট কেস হিসেবে উল্লেখ করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বিএনপির উদ্দেশে বলেছেন, নির্বাচন চাইলে সংঘাত বন্ধ করুন। সুষ্ঠু নির্বাচন করতে বিএনপিকে অবশ্যই সংঘাতের পথ পরিহার করতে হবে। সেতুমন্ত্রী বলেন, বিএনপি নির্বাচনের জন্য নয়, বরং নির্বাচন বানচালের জন্য ষড়যন্ত্র করছে। দীর্ঘদিন ধরে তারা নির্বাচন বানচালের জন্য ব্লু-প্রিন্ট করে […]

জাতীয় সংসদ নির্বাচনের ৭ দিন আগে সেনা মোতায়েন: ইসি

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণের দুই থেকে তিনদিন অথবা সাত থেকে দশদিন আগে নির্বাচনী এলাকায় সেনাবাহিনী মোতায়েন করা হবে। বৃহস্পতিবার সকালে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনে সহকারী রিটার্নিং কর্মকর্তাদের ব্রিফ করার সময় এসব কথা বলেন ইসি সচিব হেলালউদ্দিন আহমেদ। একই সময়ে এসব এলাকায় বাংলাদেশ বর্ডার গার্ড (বিজিবি) ও র‌্যাব মোতায়েন করা হবে বলেও জানান তিনি। […]

প্রাইভেট না পড়ায় ক্ষুব্ধ হয়ে ৪২জন শিক্ষার্থীকে ফেল করালেন শিক্ষক

বিদ্যালয় ও শিক্ষার্থীদের সূত্র জানায়, বাউসি বাঙালী স্কুল অ্যান্ড কলেজের ১৫৪ জন শিক্ষার্থী এসএসসি’র নির্বাচনী পরীক্ষায় অংশগ্রহণ করে। ওই বিদ্যালয়ের গণিত শিক্ষক মশিউর রহমান ও হায়দার আলী শিক্ষার্থীদের গণিত বিষয়ে প্রাইভেট পড়তে চাপ দেন। অধিকাংশ শিক্ষার্থী প্রাইভেট পড়লেও ৪২ জন শিক্ষার্থী প্রাইভেট পড়েনি। সম্প্রতি নির্বাচনী পরীক্ষার ফলাফল প্রকাশ হলে দেখা যায়, ওই ৪২ জনই গণিত […]