15/11/2018 , ঢাকা

উচ্চতা বাড়ায় যেসব সবজি


প্রকাশিত:3:05 am | October 19, 2018 | আপডেট:

লম্বা হতে কে না চায়? সবাই কমবেশি লম্বা হওয়ার জন্য কসরত করেছেন। অনেকেই ছেলেবেলায় রিং ঝুলেন। নিয়মিত ব্যায়াম। কত খাবার-দাবার। শুধু একটু লম্বা হওয়ার জন্য। এই লম্বা হওয়ার বিষয়টাই খুব সহজ হইয়ে উঠতে পারে সবজি খাওয়ার মাধ্যমে। জেনে নিন কোন সবজি উচ্চতা বাড়ায়-

পালং শাক ও বাঁধাকপি: পালং শাক ও বাঁধাকপিতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন, ফাইবার ও মিনারেল। আর এই উপাদানগুলি উচ্চতা বৃদ্ধি করে থাকে।

মটরশুঁটি: মটরশুঁটি ছোট বড় সবাই বেশ পছন্দ করেন। এতে প্রচুর পরিমাণে ভিটামিন, মিনারেল, ফাইবার, লুটেইন ও প্রোটিন আছে যা শরীরের স্বাভাবিক বৃদ্ধিতে সহায়তা করে এবং উচ্চতা বাড়াতে সহায়ক।

ঢ্যাঁড়স: ঢ্যাঁড়সে আছে ভিটামিন, মিনারেল, কার্বোহাইড্রেট, জল ও ফাইবার যা গ্রোথ হরমোনের কার্যক্ষমতা বাড়িয়ে উচ্চতা বাড়াতে সহায়তা করে।

সয়াবিন: সয়াবিনের প্রচুর পরিমাণে প্রোটিন আছে যার টিস্যু ও হাড় গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। প্রতিদিন ৫০ গ্রাম সয়াবিন খেলে উচ্চতা বাড়বে নিশ্চিত।

ব্রকোলি: ব্লকোলিতে থাকা ভিটামিন সি, ফাইবার, আয়রন, অ্যান্টিঅক্সিডেন্ট যা উচ্চতা বাড়াতে সহায়তা করে।

সূত্র: হেলথ ডটকম।


  
এ সম্পর্কিত আরও খবর...

গয়েশ্বরের পুত্রবধূ বিএনপি নেত্রী নিপুণ গ্রেপ্তার

বিএনপির স্থায়ী কমিটির সদস্য গ‌য়েশ্বর চন্দ্র রায়ের পুত্রবধূ ও বিএনপির ভাইস চেয়ারম্যান অ্যাড‌ভো‌কেট নিতাই রায় চৌধুরীর মে‌য়ে।

নির্বাচন চাইলে সংঘাত বন্ধ করুন: কাদের

নয়াপল্টনে পুলিশের সাথে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষকে ‌টেস্ট কেস হিসেবে উল্লেখ করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বিএনপির উদ্দেশে বলেছেন, নির্বাচন চাইলে সংঘাত বন্ধ করুন। সুষ্ঠু নির্বাচন করতে বিএনপিকে অবশ্যই সংঘাতের পথ পরিহার করতে হবে। সেতুমন্ত্রী বলেন, বিএনপি নির্বাচনের জন্য নয়, বরং নির্বাচন বানচালের জন্য ষড়যন্ত্র করছে। দীর্ঘদিন ধরে তারা নির্বাচন বানচালের জন্য ব্লু-প্রিন্ট করে […]

জাতীয় সংসদ নির্বাচনের ৭ দিন আগে সেনা মোতায়েন: ইসি

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণের দুই থেকে তিনদিন অথবা সাত থেকে দশদিন আগে নির্বাচনী এলাকায় সেনাবাহিনী মোতায়েন করা হবে। বৃহস্পতিবার সকালে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনে সহকারী রিটার্নিং কর্মকর্তাদের ব্রিফ করার সময় এসব কথা বলেন ইসি সচিব হেলালউদ্দিন আহমেদ। একই সময়ে এসব এলাকায় বাংলাদেশ বর্ডার গার্ড (বিজিবি) ও র‌্যাব মোতায়েন করা হবে বলেও জানান তিনি। […]