17/07/2019 , ঢাকা

এশিয়া থেকে ব্যবসা গোটাচ্ছে উবার


প্রকাশিত: 17/07/2019 14:55:05| আপডেট:

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলো থেকে ব্যবসা গোটাচ্ছে উবার। জানা গেছে সিঙ্গাপুরের একটি অ্যাপ-ভিত্তিক ট্যাক্সি কোম্পানি গ্রাবের কাছে তাদের প্রতিষ্ঠান বিক্রি করে দিচ্ছে। ২০১৬ সালে উবার চীনে তাদের ব্যবসা বেঁচে দিয়েছিল স্থানীয় কোম্পানি ডিডি চুশিংয়ের কাছে। রাশিয়া থেকেও উবার পিছু হটেছে।

বিবিসির খবরে বলা হয়, মূল্য হিসাবে গ্রাব উবারকে কত টাকা দিয়েছে, তা গোপন রাখা হয়েছে। তবে  গ্রাবের ২৭ শতাংশের মালিকানা উবারের হাতে যাবে এবং দক্ষিণ-পূর্ব এশিয়ায় উবারের প্রধান নির্বাহী দারা খোশরাওশাহি গ্রাবের পরিচালনা বোর্ডে যোগ দেবেন।

বিবিসির কৃষ্ণা ভাসওয়ানি বলছেন, উবার এখন দেখাতে চাইছে এটা তাদের পিছু হটা নয়। তবে কারো চোখই এড়াবে না যে গত দেড় বছরে বিশ্বের ১০টি দেশ থেকে উবার ব্যবসা গুটিয়ে নিলো, যার ৯টিই এশিয়ায়।

মিস ভাসওয়ানি বলছেন, এশিয়ায় এখন উবারের প্রধান তিনটি অবশিষ্ট বাজার হচ্ছে- জাপান, দক্ষিণ কোরিয়া এবং ভারত। এই তিনটি দেশে উবারের পরিণতি কী হয়- সেদিকেই মানুষের নজর থাকবে।

এদিকে বাংলাদেশে উবারের অপারেশন দেড় বছরেরও কম। কিন্তু এরই মধ্যে স্থানীয় কয়েকটি অ্যাপ-ভিত্তিক ট্যাক্সি সার্ভিস বাজরে চলে এসেছে। বিশেষ করে পাঠাও নামে একটি প্রতিষ্ঠান বড় ধরনের প্রতিদ্বন্দ্বী হওয়ার চেষ্টা করছে।


  
এ সম্পর্কিত আরও খবর...

‘বাংলাদেশ-ভারত সম্পর্ক এখন বিশ্বের জন্য অনুসরণীয়’

মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, বাংলাদেশ ও ভারতের সম্পর্ক বিশ্ব আন্তর্জাতিক সম্পর্কের ইতিহাসে অনন্য। প্রতিবেশী এ দুটি দে

আন্তর্জাতিক র‌্যাংকিংয়ে বাংলাদেশের ১৫ বিশ্ববিদ্যালয়: শিক্ষামন্ত্রী

শিক্ষা ব্যবস্থার মানের দিক থেকে আন্তর্জাতিক মানে বাংলাদেশের ১৫টি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে বলে সংসদকে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মণি।

চবিতে প্রথমবারের মতো নারী সহকারী প্রক্টর নিয়োগ

সহকারী প্রক্টরের পদ শূন্য থাকায় উপাচার্যের রুটিন দায়িত্বে থাকা অধ্যাপক ড. শিরিণ আখতার রসায়ন বিভাগের সহকারী অধ্যাপক মরিয়ম ইসলাম ও লোকপ্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক মুহাম্মদ ইয়াকুবকে নিয়োগ দেন। তারা দুজনই দায়িত্বভার গ্রহণ করেছেন।

মন্তব্য লিখুন...

Top