20/06/2019 , ঢাকা

খিলগাঁওয়ে মসজিদের জমিতে অবৈধ মার্কেট


প্রকাশিত: 20/06/2019 20:05:56| আপডেট:

নিজস্ব প্রতিবেদক: সরকারি নির্দেশনা উপেক্ষা করে রাজধানীর খিলগাঁওয়ে মসজিদের জমিতে অবৈধভাবে মার্কেট নির্মাণ করা হয়েছে। এ ছাড়া অবৈধভাবে দুটি ভবন নির্মাণ করে অবৈধভাবে গ্যাস ও পানির সংযোগ দেয়া হয়েছে। এ থেকে ভাড়া আদায় করে একটি চক্র তা আত্মসাৎ করছে বলে অভিযোগ করা হয়েছে। গণপূর্ত অধিদফতরের প্রধান প্রকৌশলী ও দুদক চেয়ারম্যানের কাছে এ বিষয়ে লিখিত অভিযোগ করেছেন স্টাফ কোয়ার্টারের ৭ ও ৮ নং ভবনের বাসিন্দারা।

সরকারি প্রজ্ঞাপনে স্পষ্ট বলা আছে, কলোনির মসজিদ/মাদ্রাসা কিংবা স্কুলের জমি অন্য কোনো বাণিজ্যিক কাজে ব্যবহার করা যাবে না। গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের আওতাধীন সরকারি কলোনির মসজিদ, মাদ্রাসা ও স্কুলের অনুকূলে জমি বরাদ্দ/ব্যবহার সংক্রান্ত নীতিমালা (স্মারক নং-শা-৭/১এম-১৪/৯৫/১৮৫) প্রণয়ন করা হয় ২০০৩ সালের ৫ ফেব্রুয়ারি। উন্নয়ন শাখা-৭ থেকে জারিকৃত ওই প্রজ্ঞাপনের ৪নং অনুচ্ছেদে বলা হয়েছে- ‘সরকারি কলোনি এলাকায় মসজিদ/ স্কুল/মাদ্রাসার জন্য বরাদ্দকৃত জমিতে মসজিদ/স্কুল/মাদ্রাসা ব্যতীত বাণিজ্যিক ব্যবহারের জন্য দোকান ঘর, মেস ঘর, কমিউনিটি সেন্টার ইত্যাদি ঘর নির্মাণ কিংবা ভাড়া দেয়া যাবে না। এমনকি উক্ত প্রতিষ্ঠানের আয়ের উৎস হিসাবেও উক্তরূপ নির্মাণ ও ভাড়া দেয়া যাবে না।’

অভিযোগ সূত্রে জানা যায়, খিলগাঁও স্টাফ কোয়ার্টারের অভ্যন্তরে গণপূর্ত বিভাগের সরকারি জায়গায় একটি মসজিদ নির্মিত হয় ১৯৭৬ সালে। ২০০১ সালে মসজিদটি পুনঃনির্মাণ করা হয়। গত ১৮ বছর থেকে মসজিদ কমিটির সাধারণ সম্পাদক সুলতান আহমেদ। যিনি গণপূর্ত বিভাগে একজন টাইপিস্ট। কিন্তু তিনি বা তার কমিটি কখনোই মসজিদের আয়-ব্যয়ের স্বচ্ছ কোনো হিসাব দেন না। এ ছাড়া সরকারি জায়গায় মসজিদের ইমাম ও মুয়াজ্জিনের জন্য দুটি বাড়ি নির্মাণ করা হয় যথাযথ কর্তৃপক্ষের অনুমতি ছাড়াই। ওই সব ভবনে অবৈধভাবে গ্যাস ও পানির সংযোগও দেয়া হয়। আর প্রতি মাসে বিনা রশিদে এসব বিল ও বাড়ি ভাড়া আদায় করা হচ্ছে। একইভাবে নির্মিত দোকান ঘরগুলো থেকেও ভাড়া আদায় করা হচ্ছে।

মসজিদের নাম করে এই সব ভাড়া আদায় করা হলেও তার স্বচ্ছ কোনো হিসাব কখনোই প্রকাশ করা হয় না। সেখানে আরো বলা হয়, দোকানগুলোতে মসজিদ থেকে অবৈধ পানির লাইনের সংযোগ দেয়ায় মসজিদের মুসল্লিদের অজুর পানি পেতে সমস্যা হচ্ছে। আবার কোয়ার্টারের ক্লিনিক থেকে মুয়াজ্জিনের বাসায় পানির সংযোগ দেয়ায় রোগীরাও পানির সমস্যায় ভুগছেন।

মসজিদ কমিটির সাধারণ সম্পাদক সুলতান আহমেদ অভিযোগ প্রসঙ্গে বলেন, তৎকালীন গণপূর্তমন্ত্রী মির্জা আব্বাসের মৌখিক নির্দেশনায় মসজিদের ব্যয়ভার বহনের জন্য তারা দোকান ঘরগুলো নির্মাণ করেছেন। আর্থিক অনিয়মের অভিযোগ অস্বীকার করে তিনি বলেন, এসব নিয়ে অতীতে অনেক তদন্ত হয়েছে এবং তদন্তে তা মিথ্যা প্রমাণিত হয়।

এ বিষয়ে মামলা হলে আদালত তা খারিজও করে দেয়। তিনি আরো বলেন, সম্প্রতি খিলগাঁও স্টাফ কোয়ার্টার ওয়েলফেয়ার এসোসিয়েশনের নির্বাচনে পরাজিত পক্ষ এসব মিথ্যা কথা রটাচ্ছে। তারা নানাভাবে আমাকে হয়রানি করার চেষ্টা করছে। মসজিদের আয়-ব্যয় প্রসঙ্গে তিনি বলেন, গণপূর্তের অভ্যন্তরীণ অডিট ছাড়াও বাইরে থেকে অডিট ফার্ম দিয়ে নিয়মিত অডিট করা হয়। তাই অস্বচ্ছতার কোনো প্রশ্নই উঠে না।


  
এ সম্পর্কিত আরও খবর...

ঘটনার বিস্তারিত জানিয়েছি, কেন তদন্ত করা হয়নি: সোহেল তাজ

সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী তানজিম আহমদ সোহেল তাজ বুধবার সন্ধ্যায় ফেসবুক লাইভে এসে বলেছেন, আমরা সৌরভকে ফিরে পেতে চাই জীবিত এবং অক্ষত অবস্থায়। সেটাই আমাদের দাবি। আ

অজি বধের টোটকা বাতলে দিলেন মাশরাফি

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৭ উইকেটের জয়ের পর বিশ্বকাপ সেমি ফাইনালের পথ অনেকটাই মসৃণ করেছে লাল সবুজের দল। বৃহস্পতিবার ট্রেন্ট ব্রিজে অস্ট্রেলিয়াকে হারাতে পারলে সে পথ হয়ে উ

কেবল নারী শিক্ষকই নেবে ডাচ প্রকৌশল বিশ্ববিদ্যালয়

বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সংখ্যায় নারী-পুরুষ সমতা আনতে অভিনব উদ্যোগ নিয়েছে ইউরোপের অন্যতম সেরা প্রকৌশল বিশ্ববিদ্যালয় এইনদোভেন ইউনিভার্সিটি অব টেকনোলজি (টিইউই)।

মন্তব্য লিখুন...

Top