26/06/2019 , ঢাকা

চালু হচ্ছে বেসরকারি শিক্ষক-কর্মচারিদের বদলি প্রক্রিয়ায়


প্রকাশিত: 26/06/2019 07:47:26| আপডেট:

শিগগিরই দেশের বেসরকারি শিক্ষক-কর্মচারিদের বদলি প্রক্রিয়ায় চালু হচ্ছে । এই প্রক্রিয়া সহজ ও দুর্নীতিমুক্ত রাখতে সব কাজ হবে অনলাইনে। এ লক্ষ্যে একটি সফটওয়্যার তৈরির সিদ্ধান্ত হয়েছে।

জানা গেছে, একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন প্রক্রিয়ারকরণের মতোই হবে ওই সফটওয়্যার। এর মাধ্যমে আবেদন গ্রহণ ও যাচাই করার প্রাথমিক সিদ্ধান্ত হয়েছে। চূড়ান্ত সিদ্ধান্ত নিয়ে বদলির নীতিমালা করতে আরও বৈঠক করবে শিক্ষা মন্ত্রণালয়।

গতকাল বুধবার শিক্ষা মন্ত্রণালয়ে অনুষ্ঠিত ‘বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০১৮ সংশোধন সংক্রান্ত’ সভায় এমনটাই আলোচনা হয়েছে। সভা শেষে শিক্ষা মন্ত্রণালয়ের একাধিক সূত্র এ তথ্য জানিয়েছে। সভায় সভাপতিত্ব করেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব (বেসরকারি) জাবেদ আহমেদ।

সূত্র জানায়, এ সফটওয়্যারে শিক্ষকরা অনলাইনে তাদের পছন্দ মতো শিক্ষা প্রতিষ্ঠানে শূন্যপদে বদলির আবেদন করবেন। কয়েকটি প্রতিষ্ঠানের নামও তারা দিতে পারবেন। বছরের বিশেষ একটি সময়ে সফটওয়্যারের মাধ্যমে এসব বদলির আবেদন নিষ্পত্তি করে ওয়েবসাইটে দিয়ে দেওয়া হবে। কোনো শূন্য পদের বিপরীতে একাধিক আবেদনকারী হলে জ্যেষ্ঠতার ভিত্তিতে স্বয়ংক্রিয়ভাবে বদলির নোটিশ তৈরি হয়ে যাবে।

সূত্র আরও জানায়, বদলির সফটওয়্যারের দায়িত্ব মাউশি অধিদপ্তরের হাতে থাকবে না-কি এনটিআরসিএতে তা আজকের সভায় সিদ্ধান্ত হয়নি। তবে, বদলিতে কারও হস্তক্ষেপ যাতে না থাকে সে জন্যই সফটওয়্যার ভিত্তিক করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বেসরকারি শিক্ষকদের একটি প্রতিষ্ঠান থেকে আরেক প্রতিষ্ঠানে বদলির বিষয়ে নীতিমালা তৈরির জন্য মন্ত্রণালয় থেকে মাউশিকে দায়িত্ব দেওয়া হয়েছিল। ৩ এপ্রিলের সভায় নীতিমালার প্রস্তাবিত খসড়া পেশ করে মাউশি অধিদপ্তর। বদলির ক্ষেত্রে প্রার্থীরা নিজ জেলায় ফিরতে অগ্রাধিকার পাবেন। তবে একই প্রতিষ্ঠানে কমপক্ষে তিন বছর না থাকলে কেউ বদলির যোগ্য হবেন না।


  
এ সম্পর্কিত আরও খবর...

ঝিনাইদহে স্ত্রীর সাথে যৌন মিলনের ছবি ফেসবুকে দিলেন পুলিশ সদস্য

বিষয়টি নিয়ে ঝিনাইদহ পুলিশ সুপার হাসানুজ্জামান বলেন, আমি শুনেছি শোভন কর্মস্থলে গরহাজির থাকে। তদন্ত করে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হচ্ছে।

ঝিনাইদহে মাদক মামলায় ব্যবসায়ীর যাবজ্জীবন

মামলা তদন্তকারী কর্মকর্তা তদন্ত শেষে আদালতে চার্জশিট দাখিল করেন। বিচারক দীর্ঘ শুনানি শেষে আসামি আনিছুর রহমানকে যাবজ্জীবন কারাদন্ড

ঝিনাইদহে সাবেক স্বামীর ছুরিকাঘাতে নারী জখম

আয়াতুল্লাহ বেহেস্তী তার সহকর্মী জান্নাতুল নাহারের সাথে অফিসে দেখা করতে আসে। এক পর্যায়ে তারা অফিসের বাইরে বারান্দায় গেলে জান্নাতুলকে ধারালো কিছু দিয়ে মুখে, পিঠে আঘাত করে।

মন্তব্য লিখুন...

Top