26/06/2019 , ঢাকা

জীবিত শিক্ষামন্ত্রীকে ‘মৃত’ দেখাচ্ছে ফেসবুক!


প্রকাশিত: 26/06/2019 07:49:25| আপডেট:

কোনো ব্যক্তি মারা যাওয়ার পর তার ফেসবুক বন্ধুদের আবেদনের প্রেক্ষিতে তথ্য যাচাই-বাছাইয়ের পর তার অ্যাকাউন্ট রিমেম্বারিং করার নিয়ম থাকলেও জীবিত অবস্থায় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের নামের অ্যাকাউন্টকে ‘রিমেম্বারিং’ করেছে ফেসবুক কর্তৃপক্ষ। রোববার দুপুর থেকে আইডিটি রিমেম্বারিং দেখা যাচ্ছে।

নুরুল ইসলাম নাহিদের নামের ওই অ্যাকাউন্টে ঢুকে দেখা যায়, ওই অ্যাকাউন্টকে ‘রিমেম্বারিং’ করা হয়েছে। অ্যাকাউন্টে ৫১ হাজারেরও বেশি ফলোয়ার রয়েছে। রোববার বিকাল পাঁচটায় এ প্রতিবেদন লেখার সময়ও অ্যাকাউন্ট ‘রিমেম্বারিং’ রয়েছে।

অ্যাকাউন্টির লিংক: https://www.facebook.com/Nahid1971?lst=100003452397028%3A100014592635431%3A1540110664

জানা গেছে, কোনো ফেসবুক অ্যাকাউন্ট রিমেম্বারিং করা হলে নতুন করে কেউ লগইন করতে পারেন না। কেউ ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠাতে পারেন না, ফলো বা মেসেজও করতে পারেন না। একইসঙ্গে সেই অ্যাকাউন্ট আর হ্যাক হওয়ার কোনো সুযোগ থাকে না। আইডিটি সম্পূর্ণ ফেসবুক কর্তৃপক্ষের নিয়ন্ত্রণে চলে যায়।

তবে আগে থেকে যারা সেই আইডিতে ফ্রেন্ড বা ফলোয়ার থাকেন, তারা আইডির আগের সব তথ্য এবং ছবি দেখতে পারবেন। অন্যরা পাবলিক করা তথ্য ও ছবিগুলো দেখতে পারবেন।

জীবিত অবস্থায় শিক্ষামন্ত্রীর অ্যাকাউন্টকে ‘রিমেম্বারিং’ করার বিষয়ে জানতে চাইলে শিক্ষা মন্ত্রণালয়ের প্রধান তথ্য অফিসার আফরাজুর রহমান বলেন, উনার একটা আইডি আছে। আপনি যে তথ্যটা দিয়েছেন আমি জানি না, আমি একটা প্রোগ্রামে। তাই আমি বলতে পারব না।

তিনি আরো বলেন, তার অনেকগুলো ফেইক আইডি অনেকেই করেছে, এটাই সে ফেক আইডি কি না সেটাও আমি বলতে পারব না।


  
এ সম্পর্কিত আরও খবর...

এমপিওভুক্তি নিয়ে বাজেট আলোচনায় যা বললেন শিক্ষামন্ত্রী

এমপিওভুক্তি প্রশ্নে দীপু মনি বলেন, কাউকে বঞ্চিত করা আমাদের উদ্দেশ্য নয়। আমাদের উদ্দেশ্য শিক্ষার উপযুক্ত পরিবেশ তৈরি করে শিক্ষার মান উন্নয়ন করা। আমরা সকল ক্ষেত্রে রিওয়ার্ড এবং পেনাল্টির কথা বলি।

প্রাথমিক শিক্ষক হতে ১০ লাখ টাকায় চুক্তি

এবার প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রশ্ন ছাপানো থেকে শুরু করে কেন্দ্র পর্যন্ত পৌঁছানো পর্যন্ত নজিরবিহীন গোপনীয়তা এবং সতর্কতা অবলম্বন করা হয়েছে।

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, শিক্ষকের কারাদণ্ড

মাগুরায় প্রাথমিক বিদ্যালয় শিক্ষক নিয়োগ পরীক্ষায় উত্তরপত্র পূরণ করে দেয়ার অভিযোগে এক শিক্ষককে এক মাসের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছে

মন্তব্য লিখুন...

Top