17/07/2019 , ঢাকা

তথ্যপাচার বিতর্কের মধ্যে অ্যাপ ডিলিট করল কংগ্রেস


প্রকাশিত: 17/07/2019 14:50:31| আপডেট:

ভারতে সামাজিক মাধ্যম ব্যবহারকারীদের তথ্য পাচার নিয়ে তুমুল বিতর্কের মধ্যে সোমবার দেশটির কংগ্রেস দল তাদের অ্যাপ অচল করে দিয়েছে।

কংগ্রেস ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির অফিসিয়াল অ্যাপের তথ্য তৃতীয় পক্ষের কাছে পাচার করায় ক্ষমতাসীন বিজেপির দলের সমালোচনায় মুখর ছিল।

কিন্তু সোমবার ইউনিয়ন মিনিস্টার স্মৃতি ইরানি একটি টুইটে রাহুল গান্ধীকে জিজ্ঞেস করেন, ‘কংগ্রেস কেন তাদের তথ্য সিঙ্গাপুর সার্ভারে পাঠাচ্ছে। সেখান থেকে তো যে কেউ এসব তথ্য সংগ্রহ করতে পারবে।’

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির অফিসিয়াল মোবাইল অ্যাপের গ্রাহকদের তথ্য বিনা অনুমতিতে তৃতীয় পক্ষের কাছে পাচার করায় ভারতজুড়েই তার সমালোচনা চলছে।

মোদির অ্যাপটি প্রায় ৫০ লক্ষবারেরও বেশি ডাউনলোড করা হয়েছে।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসি জানিয়েছে, একজন নিরাপত্তা গবেষক একটি টুইট নিশ্চিত করেছেন, মোদির অ্যাপটি যুক্তরাষ্ট্রের একটি প্রতিষ্ঠানে গ্রাহকদের ব্যক্তিগত তথ্য পাঠাচ্ছে।

মোদির দল ভারতীয় জনতা পার্টি-বিজেপি তথ্য পাচারের অভিযোগ অস্বীকার করে বলেছে, গ্রাহকদের আরও প্রাসঙ্গিক সেবা দিতেই ওই বিপুল পরিমাণ তথ্য বিশ্লেষণ করা হচ্ছে।

ভারতের প্রধান বিরোধী দল রাহুল গান্ধী তৃতীয় পক্ষের কাছে গ্রাহকদের তথ্য পাচারের জন্য মোদির সমালোচনা করেন। এর জবাবে বিজেপি বলে, রাহুল গান্ধী আলোচনা অন্যদিকে ঘোরানোর চেষ্টা করছেন।

উল্লেখ্য, গত সপ্তাহে ভারতের তথ্য ও আইনমন্ত্রী রবি শঙ্কর প্রসাদ অভিযোগ করেন, যুক্তরাজ্যের বিতর্কিত প্রতিষ্ঠান কেমব্রিজ অ্যানালিটিকার সঙ্গে কংগ্রেসের সম্পর্ক রয়েছে।

কেমব্রিজ অ্যানালিটিকা ফেসবুক ইউজারদের তথ্য হাতিয়ে নিয়ে ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারণায় ট্রাম্পকে সহায়তা করেছিল।

নিরাপত্তা গবেষক এলিয়ট অ্যাল্ডারসন আরেকটি টুইটে বলেন, মোদির অ্যাপের ‘প্রাইভেসি পলিসি’ বা গ্রাহকদের তথ্য গোপন রাখার নিয়মাবলী ‘গোপনে’ পরিবর্তন করা হয়েছে।

মোদির অফিসিয়াল অ্যাপ ২০১৫ সালে চালু করা হয়। এর আগে থেকেই সামাজিক মাধ্যমে তার ছিল উপস্থিতি লক্ষণীয়।


  
এ সম্পর্কিত আরও খবর...

‘বাংলাদেশ-ভারত সম্পর্ক এখন বিশ্বের জন্য অনুসরণীয়’

মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, বাংলাদেশ ও ভারতের সম্পর্ক বিশ্ব আন্তর্জাতিক সম্পর্কের ইতিহাসে অনন্য। প্রতিবেশী এ দুটি দে

দীর্ঘদিনের গোপন ট্যাটু প্রকাশ্যে আনলেন সামান্থা

নতুন সিনেমা ‘ওহ বেবি’ ভালো ব্যবসা করছে। সেই সাফল্যে হাওয়ায় ভাসছেন ভারতের দক্ষিণী সুন্দরী সামান্থা আক্কিনেনি। এবার নিজের দীর্ঘদিনের

বিচার বিভাগের স্বাধীনতা কেতাবি কথা: রুমিন ফারহানা

সরকারের নির্বাহী বিভাগ থেকে বিচার বিভাগ পৃথক করা কেতাবি কথা ছাড়া আর কিছুই নয়, বলে মন্তব্য করেছেন বিএনপির সংসদ সদস্য রুমিন ফারহানা।

মন্তব্য লিখুন...

Top