21/04/2019 , ঢাকা

নুসরাতের জানাজা পড়ালেন বাবা, অংশ নিলেন হাজারো মানুষ


প্রকাশিত: 21/04/2019 07:23:11| আপডেট:

ফেনীর মাদ্রাসাছাত্রী নুসরাত জাহান রাফির মরদেহ বৃহস্পতিবার বিকেলে তার গ্রামের বাড়ি সোনাগাজী উপজেলার উত্তর চরচান্দিয়ায় এসে পৌঁছায়। এ সময় এলাকার হাজার হাজার মানুষের আর্তনাদে আকাশ ভারি হয়ে ওঠে। স্বজনসহ এলাকাবাসী নুসরাতকে পুড়িয়ে হত্যার ঘটনা কিছুতেই মেনে নিতে পারছে না। তারা এই বর্বরোচিত ঘটনার সঙ্গে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করেন।

নুসরাতের লাশ স্বজনদের দেখানো শেষে জনতার ভিড় ঠেলে ধীরে ধীরে লাশবাহী অ্যাম্বুলেন্সটি নির্ধারিত জানাজার স্থান সোনাগাজীর মো. সাবের পাইলট হাইস্কুল মাঠে প্রবেশ করে। জানাজায় ইমামতি করেন নুসরাতের বাবা মাওলানা এস এম মুসা। জানাজায় অংশগ্রহণ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাবেক প্রটোকল অফিসার আলাউদ্দিন নাসিম, ফেনীর জেলা প্রশাসক মো. ওয়াহিদুজ্জামান, পুলিশ সুপার এস এম জাহাঙ্গীর আলম সরকার প্রমুখ। জানাজা শেষে খাদিজাতুল কোবরা মহিলা মাদ্রাসার কবরস্থানে দাদির কবরের পাশে নুসরাতকে দাফন করা হয়।

এদিকে নুসরাতকে হত্যার ঘটনায় মামলাটি সোনাগাজী থানার কাছ থেকে পিবিআইতে হস্তান্তর করা হয়েছে। সোনাগাজী থানার মামলার তদন্ত কর্মকর্তা পরিদর্শক (তদন্ত) মামলার নথিটি বৃহস্পতিবার সকালে পিবিআইয়ের কাছে হস্তান্তর করেন।

নুসরাতের মামলার আসামিদের আইন সহায়তা দেওয়ায় ফেনী সদর উপজেলার কাজিরবাগ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কাজী বুলবুল সোহাগকে দল থেকে বহিষ্কার করা হয়েছে।

জুবায়ের ও পপি রিমান্ডে: নুসরাত হত্যা মামলায় জুবায়ের ও পপিকে জিজ্ঞাসাবাদের জন্য ফেনীর জ্যেষ্ঠ বিচারিক হাকিম শরাফ উদ্দিন বৃহস্পতবিার পাঁচদিন করে রিমান্ড মঞ্জুর করেছেন। এ নিয়ে এই মামলায় নয়জনকে বিভিন্ন মেয়াদে রিমান্ডের আদেশ দিয়েছেন আদালত।

ফেনীতে শোক: নুসরাতের মৃত্যুর ঘটনায় সোনাগাজীর সর্বস্তরের মানুষ কালোব্যাজ ধারণ করে শোক প্রকাশ করছে।

এদিকে জেলা প্রশাসন থেকে গঠিত তদন্ত কমিটির তিন কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দেওয়ার কথা থাকলেও কমিটির আবেদনের পরিপ্রেক্ষিতে পাঁচ কার্যদিবস সময় বাড়ানো হয়েছে। তদন্ত কমিটির প্রধান অতিরিক্ত জেলা প্রশাসক পি কে এম এনামুল করিম এই তথ্য জানিয়েছেন।

সোনাগাজী ইসলামিয়া ফাজিল মাদ্রাসার অধ্যক্ষ সিরাজ উদ দৌলার নারী কেলেঙ্কারী, ছাত্রীদের শ্লীলতাহানির চেষ্টা, অর্থ আত্মসাৎসহ বিভিন্ন অপকর্ম বছরের পর বছর চালিয়ে এলেও তার বিরুদ্ধে কোনো ব্যবস্থা না নেওয়ায় সচেতন মহলসহ এলাকায় ক্ষোভের সৃষ্টি হয়েছে।

এ ব্যাপারে মাদ্রাসাটির পরিচালনা কমিটির সভাপতি অতিরিক্ত জেলা প্রশাসক পি কে এম এনামুল করিম বলেন, ‘আমার আমলে অধ্যক্ষের বিরুদ্ধে কোনো অভিযোগ আসেনি। তবে এডিএম আক্তারুন নেছা শিউলি মাদ্রাসাটির দায়িত্বে থাকা অবস্থায় একটি মেয়ে অধ্যক্ষের বিরুদ্ধে শ্লীলতাহনির অভিযোগ দিয়েছিল। পরে মেয়েটির বাবাকে ডাকা হলে তারা ঘটনা অস্বীকার করেছেন। অধ্যক্ষের বিরুদ্ধে টাকা আত্মসাতের অভিযোগ এলে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়। তদন্ত কমিটি অর্থ আত্মসাতের অভিযোগ প্রমাণ করতে পারেনি।

প্রসঙ্গত, নুসরাত জাহান রাফি সোনাগাজী ইসলামিয়া ফাজিল মাদ্রাসার আলিমের পরীক্ষার্থী ছিল। ওই মাদ্রাসার অধ্যক্ষ সিরাজ-উদ-দৌলার বিরুদ্ধে এর আগেও ওই ছাত্রীকে যৌন নিপীড়নের অভিযোগ ওঠে। নুসরাতের মা শিরিন আক্তার বাদী হয়ে ২৭ মার্চ সোনাগাজী থানায় মামলা দায়ের করেন। এরপর অধ্যক্ষকে গ্রেফতার করে পুলিশ। মামলা তুলে নিতে বিভিন্নভাবে নুসরাতের পরিবারকে হুমকি দেওয়া হচ্ছিল। ৬ এপ্রিল সকাল ৯টার দিকে আলিম পর্যায়ের আরবি প্রথম পত্র পরীক্ষা দিতে সোনাগাজী ইসলামিয়া ফাজিল মাদ্রাসা কেন্দ্রে যান নুসরাত। এসময় তাকে কৌশলে একটি বহুতল ভবনে ডেকে নিয়ে যায় দুর্বৃত্তরা। সেখানে তার গায়ে দাহ্য পদার্থ দিয়ে আগুন দেওয়া হয়। বুধবার রাত সাড়ে ৯টায় ঢামেক হাসপাতালের বার্ন ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় নুসরাত মারা যান।

নুসরাতের গায়ে আগুন দেওয়ার ঘটনার পর ৮ এপ্রিল নুসরাতের বড়ভাই মাহমুদুল হাসান নোমান বাদী হয়ে নারী ও শিশু নির্যাতন দমন আইনে সোনাগাজী থানায় একটি মামলা (নম্বর ১০) দায়ের করেন।

আসামিদের মধ্যে পলাতক রয়েছে— সোনাগাজীর পৌর কাউন্সিলর মুকছুদ আলম, অধ্যক্ষ সিরাজ-উদ-দৌলার অন্যতম সহযোগী নূরউদ্দিন, ওই মাদ্রাসার ছাত্র সোনাগাজী পৌরসভার উত্তর চরচান্দিয়া গ্রামের বাসিন্দা শাহাদাত হোসেন শামীম, জাবেদ হাসান ও আব্দুল কাদের।


  
এ সম্পর্কিত আরও খবর...

মন্ত্রণালয়ে ৩৬ হাজার শূন্য পদে নিয়োগ আসছে

অবিলম্বে খালি পদ পূরণের জন্য মন্ত্রণালয়ের আবেদনপত্র অনুমোদন করা হবে বলেও জানান প্রতিমন্ত্রী। তিনি বলেন, আশা করছি, আমরা খুব শিগগির খালি পদগুলো পূরণ করতে সক্ষম হব। জনপ্রশাসনের গতিশীলতা ফিরিয়ে আনার প্রতিশ্রুতি দিয়ে প্রতিমন্ত্রী ফরহাদ বলেন, আমরা নিম্ন আয়ের দেশ থেকে মধ্যম আয়ের দেশ গড়ার লক্ষ্যে প্রশাসনের গতিশীলতা আনতে পদক্ষেপ গ্রহণ করেছি। শিগগিরই বিভিন্ন মন্ত্রণালয়ে ৩৬ […]

সহকারী শিক্ষক নিয়োগে প্রশ্নফাঁস ঠেকাতে আমূল পরিবর্তন আসছে

ডিপিই মহাপরিচালক মনজুর কাদির বলেন, ‘স্বচ্ছ, দুর্নীতিমুক্ত ও প্রশ্নফাঁস ঠেকাতে নিয়োগ পরীক্ষায় আমূল পরিবর্তন আনা হয়েছে। পরীক্ষার দিন প্রতিটি কেন্দ্রের বাইরে বাড়তি নিরাপত্তা জোরদার করা হবে। পরীক্ষা পদ্ধতি ডিজিটালাইজড করতে আমরা বুয়েটের সহায়তায় একটি আধুনিক সফটওয়্যার তৈরি করেছি। সফটওয়্যারের মাধ্যমে পরীক্ষার্থীর আসন বিন্যাস, পরিদর্শক নির্বাচনসহ যাবতীয় কার্যক্রম পরিচালনা করা হবে।’ প্রাথমিক শিক্ষা অধিদপ্তর সূত্র জানায়, […]

প্রশ্নপত্রে পর্নো তারকার নাম: দায়ী ব্যক্তির বিরুদ্ধে নেওয়া ব্যবস্থা হবে, শিক্ষামন্ত্রী

শুক্রবার রাজধানীর মহাখালীর তিতুমীর কলেজে ১৫তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষার কেন্দ্র পরিদর্শনে গিয়ে উপস্থিত সাংবাদিকদের এ কথা বলেন‌ শিক্ষামন্ত্রী।শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী এ সময় উপস্থিত ছিলেন। স্কুলের প্রশ্নপত্রে পর্নো তারকার নাম ছাপার বিষয়টি খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। তিনি বলেন, এটি কোনোভাবেই কাঙ্ক্ষিত নয়। এই ঘটনায় সরকার দায়ী ব্যক্তির […]

মন্তব্য লিখুন...

Top