19/03/2019 , ঢাকা

পোশাক শ্রমিকদের ন্যূনতম মজুরি আট হাজার টাকা নির্ধারণ


প্রকাশিত: 19/03/2019 13:47:17| আপডেট:

তৈরি পোশাক শ্রমিকদের ন্যূনতম মজুরি আট হাজার টাকা নির্ধারণ করেছে সরকার। বৃহস্পতিবার ঢাকার তোপখানা সড়কে মজুরি বোর্ডের কার্যালয়ে মালিক ও শ্রমিকদের সঙ্গে মজুরি বোর্ডের সভার পর সচিবালয়ে শ্রম প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু এক সংবাদ সম্মেলনে নতুন মজুরি কাঠামোর ঘোষণা দেন।

তার ঘোষণা অনুযায়ী, পোশাক শ্রমিকদের ন্যূনত মজুরি হবে ৮ হাজার টাকা। এর মধ্যে বেসিক ৪ হাজার ১০০ টাকা; বাড়ি ভাড়া ২ হাজার ৫০ টাকা এবং অন্যান্য ১ হাজার ৮৫০। আগামী ডিসেম্বরে প্রজ্ঞাপন জারির পর থেকে নতুন বেতন কার্যকর হবে বলে জানান প্রতিমন্ত্রী।

বৃহস্পতিবার সচিবালয়ে শ্রম মন্ত্রণালয়ে সভা কক্ষে শ্রম প্রতিমন্ত্রী সঙ্গে মজুরি বোর্ডের চেয়ারম্যান সিনিয়র জেলা জজ সৈয়দ আমিনুল ইসলাম, বিজিএমইএ সভাপতি সিদ্দিকুর রহমান, শ্রমিক প্রতিনিধি ফজলুল হক মন্টু ও বেগম শামছুন্নাহার ভূঁইয়ার বৈঠক শেষে এ কথা জানান তারা।

বৈঠকে জানানো হয়, প্রতি ৫ বছর পর পর বেতন পুনর্মূল্যায়ন করার কথা। সে হিসেবে, আগামী ডিসেম্বরে আগের বেতনের পর ৫ বছর পূর্ণ হবে।

মজুরি বোর্ডের চেয়ারম্যান আমিনুল ইসলাম বলেন, এর আগে ৪টি বৈঠকে ঐক্যমতে আসতে না পারায় উভয়পক্ষ প্রধানমন্ত্রীর কাছে যান। সেখানে প্রধানমন্ত্রী উভয়পক্ষের কথা শুনে ৮ হাজার টাকা নির্ধারণ করেন। এর অঅগের বৈঠকে মালিকপক্ষ ন্যূনতম মজুরি ৭ হাজার টাকা আর শ্রমিকপক্ষ ১২ হাজার ২০ টাকা করার দাবি করে।

বৈঠকে শ্রম প্রতিমন্ত্রী বলেন, বৈদেশিক মুদ্রার ৮৪ শতাংশ অর্থ অায় করে তৈরি পোশাক খাত। মালিক ও শ্রমিকপক্ষের কথা শুনে তিনি সুষ্ঠু সমাধান দিয়েছেন। প্রতিমন্ত্রী বলেন, শ্রমিকবান্ধব প্রধানমন্ত্রী সবদিক বিবেচনা করেই এই সিদ্ধান্ত দিয়েছেন।

এর আগে রাজধানীর তোপখানা রোডে ন্যূনতম মজুরি বোর্ডের চেয়ারম্যানের কার্যালয়ে বোর্ডের ৫ম বৈঠক অনুষ্ঠিত হয়। সেখানে মালিক ও শ্রমিক দু্ই পক্ষ সিদ্ধান্ত নেয়। এরপরেই তারা মন্ত্রণালয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জমা দেন।

এবার মজুরি বোর্ড গঠনের পর শ্রমিক সংগঠনগুলো ন্যূনতম মজুরি ১৬ হাজার টাকা দাবি করে আসছিলেন। এর বিপরীতে পোশাক শিল্প মালিকরা ৬ হাজার ৩৬০ টাকার প্রস্তাব দিয়েছিলেন।


  
এ সম্পর্কিত আরও খবর...

নতুন অর্থবছরের ৭৫ হাজার নন-এমপিও শিক্ষক-কর্মচারীদের সুখবর

আগামী নতুন অর্থবছরের (২০১৯-২০) বাজেটে এমপিওভুক্তির সুখবর পাচ্ছেন তারা। অবশেষে অপেক্ষার প্রহর শেষ হচ্ছে ৭৫ হাজার নন-এমপিও শিক্ষক-কর্মচারীদের। মন্ত্রণালয়ের দায়িত্বশীল এক কর্মকর্তা জানান, আগামী নতুন অর্থবছরের (২০১৯-২০) বাজেট পর্যন্ত অপেক্ষা করতে হবে এমপিওভুক্তির সুখবর পেতে। এক সঙ্গে যোগ্য সব প্রতিষ্ঠান এমপিওভুক্তি না করে এটি কয়েক ধাপে করতে পারে সরকার। এমপিওভুক্তির ব্যাপারে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের […]

১৯ এপ্রিল ১৫তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষা

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) শিক্ষক নিবন্ধন পরীক্ষার এ দিন ধার্য করেছে। সোমবার এনটিআরসিএ কর্তৃপক্ষ গণবিজ্ঞপ্তি প্রকাশ করে এ তথ্য জানায়। ১৫তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষা আগামী ২৬ ও ২৭ জুলাই অনুষ্ঠিত হবে। এর আগে, আগামী ১৯ এপ্রিল ১৫তম নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ঘোষিত তারিখ অনুযায়ী, আগামী ১৯ এপ্রিল শুক্রবার সকাল ১০টা […]

ভোটগ্রহণ শেষে ফেরার পথে ব্রাশফায়ারে ৭ জন নিহত

উপজেলা পরিষদ নির্বাচনে দ্বিতীয় ধাপের ভোটগ্রহণ শেষে কেন্দ্র থেকে ফেরার পথে রাঙামাটির বাঘাইছড়িতে সন্ত্রাসীদের ব্রাশফায়ারে সাতজন নিহত হয়েছেন। আহত ১৩ জনকে হেলিকপ্টারযোগে চট্টগ্রাম সামরিক হাসপাতালে পাঠানো হয়েছে। মৃতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। সোমবার সাড়ে ৬টার দিকে বাঘাইছড়ি উপজেলার নয় মাইল এলাকায় দীঘিনালা-বাঘাইছড়ি সড়কে এই ঘটনা ঘটে। নিহতরা হলেন- সহকারী প্রিজাইডিং অফিসার […]

মন্তব্য লিখুন...

Top