19/03/2019 , ঢাকা

প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন স্থগিত


প্রকাশিত: 19/03/2019 14:37:04| আপডেট:

নির্বাচন সামনে রেখে রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপের ফল জানাতে বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর যে সংবাদ সম্মেলন করার কথা ছিল, তা স্থগিত করা হয়েছে।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম হেলাল বুধবার রাতে এ কথা জানান। তিনি বলেন, অনিবার্য কারণবশত আগামীকালের সংবাদ সম্মেলন স্থগিত করা হয়েছে।

একাদশ সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার জন্য ইসির প্রস্তুতির মধ্যেই অপ্রত্যাশিতভাবে সংলাপের আহ্বানে সাড়া দিয়ে গত ১ নভেম্বর কামাল হোসেন নেতৃত্বাধীন জাতীয় ঐক্যফ্রন্টের সঙ্গে গণভবনে আলোচনায় বসেন আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ওই সংলাপে খালেদা জিয়ার মুক্তি, সংসদ ভেঙে দিয়ে নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন, নির্বাচন কমিশন পুনর্গঠনসহ ঐক্যফ্রন্টের সাত দফা দাবি তুলে ধরেন। তবে প্রধানমন্ত্রী সংবিধানের বাইরে গিয়ে কোনো দাবি মানার সুযোগ নেই বলে তাদের জানান।

অন্যান্য দল ও জোটও সংলাপের আগ্রহ দেখালে তাদেরও আমন্ত্রণ পাঠানো হয় গণভবন থেকে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে বলা হয়, গণতান্ত্রিক ধারাবাহিকতা রক্ষার জন্য সংবিধানসম্মত যে কোনো বিষয়ে আলোচনার জন্য তার দুয়ার রাজনৈতিক দলগুলোর জন্য খোলা।

এ ধারাবাহিকতায় গত এক সপ্তাহে এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরীর যুক্তফ্রন্ট, এইচ এম এরশাদ নেতৃত্বাধীন সম্মিলিত জাতীয় জোট, ইসলামী ঐক্যজোটসহ কয়েকটি ধর্মভিত্তিক দল, বাম গণতান্ত্রিক জোট এবং আরও বেশ কিছু দল ও জোটের সঙ্গে আলোচনার টেবিলে বসেন প্রধানমন্ত্রী।

এসব সংলাপের সারসংক্ষেপ তৈরি করা হচ্ছে জানিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের গত সোমবার সচিবালয়ে সাংবাদিকদের বলেছিলেন, ও্ সার সংক্ষেপ তৈরি হওয়ার পর সংবাদ সম্মেলন করে আওয়ামী লীগের সিদ্ধান্ত জানাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার দুপুরে ঐক্যফ্রন্টের সঙ্গে দ্বিতীয় দফা সংলাপের পরও কাদের বলেছিলেন, বৃহস্পতিবার দুপুরে প্রধানমন্ত্রী গণভবনে সংবাদ সম্মেলন করে আলোচনার ফলাফল তুলে ধরবেন।

এদিকে নির্বাচন কমিশনও আলাদাভাবে বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে বৈঠক করে তফসিল ঘোষণার সব প্রস্তুতি শেষ করে এনেছে।

ইসি সচিব হেলালুদ্দীন আহমদ জানিয়েছেন, বৃহস্পতিবার সকালে তফসিল চূড়ান্ত করতে বৈঠকে বসবে কমিশন। এরপর সন্ধ্যা ৭টায় জাতির উদ্দেশ্যে সিইসি কে এম নূরুল হুদার ভাষণে সেই তফসিল ঘোষণা করবেন।

প্রধানমন্ত্রীর সঙ্গে দলগুলোর সংলাপের ফলাফলের ওপর তফসিল নির্ভর করবে কি না- এ প্রশ্নে হেলালুদ্দীন বলেন, “ফলাফল জেনে গেছি। আমাদের সঙ্গে আওয়ামী লীগের প্রতিনিধি দলের বৈঠক হয়েছে। উনারাও তফসিল ঘোষণায় সমর্থন জানিয়েছেন এবং সাংবিধানিকভাবে তফসিল ঘোষণার এখতিয়ার ইসির।”

আরেক প্রশ্নে তিনি বলেন, নির্বাচন নিয়ে রাজনৈতিক দলগুলোর মধ্যে সমঝোতার জন্যও আর অপেক্ষা করার কিছু নেই। আমরা সবার সঙ্গে বসেছি, মতামতও পেয়েছি। এখন তফসিল ঘোষণা করা হবে।

** নির্ভরযোগ্য খবর জানতে ও পেতে স্টার মেইলের ফেসবুক পেজে লাইক দিয়ে রাখুন: Star Mail/Facebook


  
এ সম্পর্কিত আরও খবর...

১৯ এপ্রিল ১৫তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষা

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) শিক্ষক নিবন্ধন পরীক্ষার এ দিন ধার্য করেছে। সোমবার এনটিআরসিএ কর্তৃপক্ষ গণবিজ্ঞপ্তি প্রকাশ করে এ তথ্য জানায়। ১৫তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষা আগামী ২৬ ও ২৭ জুলাই অনুষ্ঠিত হবে। এর আগে, আগামী ১৯ এপ্রিল ১৫তম নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ঘোষিত তারিখ অনুযায়ী, আগামী ১৯ এপ্রিল শুক্রবার সকাল ১০টা […]

ভোটগ্রহণ শেষে ফেরার পথে ব্রাশফায়ারে ৭ জন নিহত

উপজেলা পরিষদ নির্বাচনে দ্বিতীয় ধাপের ভোটগ্রহণ শেষে কেন্দ্র থেকে ফেরার পথে রাঙামাটির বাঘাইছড়িতে সন্ত্রাসীদের ব্রাশফায়ারে সাতজন নিহত হয়েছেন। আহত ১৩ জনকে হেলিকপ্টারযোগে চট্টগ্রাম সামরিক হাসপাতালে পাঠানো হয়েছে। মৃতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। সোমবার সাড়ে ৬টার দিকে বাঘাইছড়ি উপজেলার নয় মাইল এলাকায় দীঘিনালা-বাঘাইছড়ি সড়কে এই ঘটনা ঘটে। নিহতরা হলেন- সহকারী প্রিজাইডিং অফিসার […]

বিনা প্রতিদ্বন্দ্বিতায় ২৯ উপজেলায় প্রার্থী নির্বাচিত হচ্ছেন

চতুর্ধ ধাপে ১৫ উপজেলায় সব প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত: আগামী ৩১ মার্চ চতুর্থ ধাপের ১২২ উপজেলায় নির্বাচন। এর মধ্যে রেকর্ড সংখ্যাক ১৫টি উপজেলায় চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে একক প্রার্থী রয়েছে। ফলে এসব উপজেলায় প্রতিদ্বন্দ্বী প্রার্থী না থাকায় কোনো নির্বাচন হচ্ছে না। উপজেলাগুলো হলো, ভোলা সদর, মনপুরা, চরফ্যাশন উপজেলা। এছাড়া ময়মনসিংহের গফরগাঁও, […]

মন্তব্য লিখুন...

Top