22/08/2019 , ঢাকা

‘বঞ্চিত তোমরা হও নাই, বঞ্চিত করেছো আওয়ামী লীগকে’


প্রকাশিত: 22/08/2019 17:28:05| আপডেট:

নিজস্ব প্রতিবেদক: বগুড়াকে আমি কখনো বঞ্চিত করিনি, বগুড়া আমাকে বঞ্চিত করেছে, আমার আওয়ামী লীগকে করেছে বলে জেলা নেতাদের সাংগঠনিক কর্মকান্ড নিয়ে ক্ষোভ প্রকাশ করলেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোববার বিকেলে গণভবনে সংসদীয় মনোনয়ন বোর্ড ও স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রার্থী চূড়ান্ত করে ক্ষমতাসীন দলটি। তার আগে মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার অনুষ্ঠিত হয়। এ সময় আওয়ামীলীগ সভাপতি এমন মন্তব্য করেন বলে উপস্থিত সূত্র নিশ্চিত করেন।

এছাড়াও একইসাথে স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সভায় ৫ম ধাপের ১৬টি উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থী মনোনীত করে দলটি। মনোনয়ন বোর্ডের সভায় সভাপতিত্ব করেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা।

উপস্থিত সূত্র জানায়, সভা শুরুর আগে বগুড়া সদর উপ নির্বাচনে মনোনয়ন আগ্রহী নয় জনের সাথে মতবিনিময় করেন শেখ হাসিনা। একে একে মনোনয়ন প্রত্যাশী নয় জনের বক্তব্য শোনেন। প্রার্থীদের কথার মাঝে মাঝে জেলা আওয়ামী লীগের অতীত ও বর্তমান নেতাদের সাংগঠনিক কর্মকান্ড নিয়েও স্বভাব সুলভ ভাবে কিছুটা ক্ষোভ প্রকাশ করেন শেখ হাসিনা।

তিনি বলেন, আমি তো দলের জন্য কম করি না কিন্তু আমার দলের লোকজন কি করে? মানুষের দ্বারে দ্বারে গিয়ে তো সরকারের ভাল কাজ এবং উন্নয়ন কর্মকান্ড তুলে ধরতে হবে। মানুষকে বোঝাতে হবে। আমি বগুড়াকে কখনো বঞ্চিত করি নাই। আমি মমতাজ উদ্দিনকে কয়েকবার নমিনেশন দিয়েছি, আসাদুজ্জামান লাইজুকে নমিনেশন দিয়েছি, নান্নুকে নমিনেশন দিয়েছি। আমি তো ঠিকই তাদের হাতে নৌকা তুলে দিয়েছি। রেজাল্ট কি পেয়েছি? বঞ্চিত আমি হয়েছি আমার দল আওয়ামী লীগ হয়েছে।

এ সময় মনোনয়ন প্রত্যাশী এক নেতা বলেন, আপা, আমরা আর কত বঞ্চিত হবো? তার জবাবে আওয়ামী লীগ সভাপতি বলেন, বঞ্চিত তোমরা হও নাই, বঞ্চিত আমাকে করেছো। আমার আওয়ামী লীগকে করেছো।

বিএনপি বা বিএনপি নেতৃত্বাধীন জোট উপনির্বাচনে অংশ নিলে আওয়ামী লীগও মহাজোটগত ভাবে নির্বাচনে অংশ নিতে পারে, সেদিকে ইঙ্গিত করে শেখ হাসিনা বলেন, ‘আমরা চাই, আসুক ওরা। আমি জানি, ওরা নির্বাচনে আসবে।’

এ সময় স্থানীয় পর্যায়ে বিএনপি থেকে কে কে প্রার্থী হতে পারে জেনে নিয়ে বিএনপির নির্বাচনী রাজনীতির সমালোচনা করে শেখ হাসিনা বলেন, ‘ওদের তো অনেক টাকা পয়সার লোক আছে। টাকা দিয়েই ওরা নেতা হয়, টাকা দিয়েই ভোট করে। তবে আমাদেরকে মনে রাখতে হবে কৌশলগত কারণে, বৃহৎ স্বার্থে দলকেও অনেক সময় কৌশল অবলম্বন করতে হয়।

তার আগে বগুড়া উপ নির্বাচনে আগ্রহী প্রার্থীদের বক্তব্য শোনেন শেখ হাসিনা। উপস্থিত নেতারা জানান, আজ আপা অনেকটাই খোশমেজাজে ছিলেন এবং আমাদের কথা মনোযোগ দিয়ে শোনেন।

বগুড়া-৬ (সদর) আসনটি দীর্ঘদিন ধরেই বিএনপির দখলে ছিল। ২০০৮ সালের ডিসেম্বর মাসে অনুষ্ঠিত নির্বাচনেও বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া বিপুল ভোটে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। ২০১৪ সালের ৫ জানুয়ারী দশম জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি বর্জন করায় মহাজোটের প্রার্থী জেলা জাতীয় পার্টির সাধারণ সম্পাদক নুরুল ইসলাম ওমর বিনা প্রতিদ্বন্দ্বিতায় সংসদ সদস্য নির্বাচিত হন। তিনি সর্বশেষ বিরোধিদলীয় চিফ হুইপের দায়িত্ব পালন করেন।

২০১৮ সালের ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের কাছে পরাজিত হন মহাজোট প্রার্থী নুরুল ইসলাম ওমর। মির্জা ফখরুল ইসলাম আলমগীর শেষ পর্যন্ত শপথ না নেওয়ায় আসনটি শূন্য ঘোষণা করা হয়। সম্প্রতি ২৪ জুন নির্বাচনের তারিখ নির্ধারণ করে তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন।

রোববার বগুড়া-৬ আসনের উপ-নির্বাচনে জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক টি জামান নিকেতাকে মনোনয়ন দেয় আওয়ামী লীগ। ৯জন মনোনয়নপ্রত্যাশী আওয়ামী লীগের ফরম সংগ্রহ ও জমা দিয়েছিলেন। ১৬ মে থেকে আওয়ামী লীগের ফরম বিতরণ শুরু হয়। একই সঙ্গে পঞ্চম ধাপে অনুষ্ঠেয় উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীদের ফরম বিতরণও শুরু হয়। আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে মনোনয়ন প্রত্যাশীদের ফরম বিতরণ ও জমা দেন।

গত ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বগুড়া-৬ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। দলের সিদ্ধান্তের কারণে তিনি সংসদ সদস্য হিসেবে নির্দিষ্ট সময়ের মধ্যে শপথ না নেয়ায় এ আসনটি শূন্য ঘোষণা করেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। এরই প্রেক্ষিতে নির্বাচন কমিশন বগুড়া-৬ আসনের উপ-নির্বাচন অনুষ্ঠানের ঘোষণা দেন।

আগামী ২৪ জুন এই আসনে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোট নেওয়া হবে। নির্বাচন কমিশনের সচিব হেলালুদ্দীন আহমদ বুধবার দুপুরে এক প্রজ্ঞাপনে নির্বাচনের সময়সূচি ঘোষণা করেন। মনোনয়ন দাখিলের শেষ সময় ২৩ মে, বাছাই ২৭ মে। ৩ জুন মনোনয়ন প্রত্যাহার এবং ৪ জুন প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ দেওয়া হবে। ২৪ জুন সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত ইভিএমের মাধ্যমে ভোট নেওয়া হবে।


  
এ সম্পর্কিত আরও খবর...

আওয়ামী লীগকে কেউ ধ্বংস করতে পারবে না: শেখ হাসিনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশ আওয়ামী লীগকে এই উপমহাদেশের একটি প্রাচীন ও সুসংগঠিত রাজনৈতিক দল হিসেবে আখ্যায়িত করে বলেছেন, একে কেউ ধ্বংস করতে পারবে না।

আওয়ামী লীগ এমপির ‘জামায়াতি’ শ্বশুরের জানাজায় সংঘাত

আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য ড. আবু রেজা মুহাম্মদ নেজামউদ্দিন নদভীর শ্বশুর। মুমিনুল হকের মেয়ে অর্থাৎ নদভীর স্ত্রী রিজিয়া রেজা চৌধুরী মহিলা আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য।

আওয়ামী লীগের মেয়াদোত্তীর্ণ সব কমিটির সম্মেলনের নির্দেশ

কমিটি করতে গিয়ে নিজের লোক না খোঁজার নির্দেশনা দিয়ে ওবায়দুল কাদের বলেন, কমিটি করতে গিয়ে নিজের লোক খুঁজবেন না, দলের লোক খুঁজবেন। কেউ নিজের থাকবে না। সবাই আওয়ামী লীগের, সবাই শেখ হাসিনার সঙ্গে থাকবে।

মন্তব্য লিখুন...

Top