21/04/2019 , ঢাকা

মন্ত্রিত্ব হারানোর পুরস্কার পেলেন তারা


প্রকাশিত: 21/04/2019 06:17:02| আপডেট:

একাদশ জাতীয় সংসদের আরও ছয়টি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি গঠন করা হয়েছে। এসব কমিটিতে সভাপতি হয়েছেন বিগত সরকারের আমলের মন্ত্রিসভার চারজন সদস্য। তারা হলেন- সাবেক তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, সাবেক গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশারফ হোসেন, সাবেক পরিবেশমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ ও শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু।

বৃহস্পতিবার রাতে জাতীয় সংসদ অধিবেশনে ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত অধিবেশনে সংসদীয় কমিটিগুলোর সভাপতি ও সদস্যদের নাম প্রস্তাব করেন চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী। পরে তা কণ্ঠভোটে পাস হয়। এর আগে গত তিনদিনে সংসদ কমিটিসহ ১৭টি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি গঠন করা হয়।

নবগঠিত কমিটিগুলো হলো- তথ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি, প্রবাসীকল্যাণ সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি, রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি, স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

তথ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে সভাপতি হয়েছেন সাবেক মন্ত্রী হাসানুল হক ইনু। কমিটির সদস্যরা হলেন- তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, প্রতিমন্ত্রী, গোলাম মোহাম্মদ কাদের, কাজী কেরামত আলী, বেগম সিমিন হোসেন রিমি, শফিকুর রহমান, সাইমন সারওয়ার কমল, আকবর হোসেন পাঠান ফারুক, ইবাদুর করিম।

গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে সভাপতি হয়েছেন সাবেক মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনকে। কমিটির অন্য সদস্যরা হলেন- গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিম, প্রতিমন্ত্রী, নারায়ন চন্দ্র চন্দ, আলহাজ্ব মো: দবিরুল ইসলাম, ফজলুল হক হারুণ, জিল্লুল হাকিম, এ,কে,এম সেলিম ওসমান, মনোয়ার হোসেন চৌধুরী, আনোয়ারুল আশরাফ খান।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে সভাপতি হয়েছেন সাবেক পরিবেশ মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ। কমিটির অন্য সদস্যরা হলেন-মন্ত্রী, প্রতিমন্ত্রী ইমরান আহমদ, অধ্যাপক মো: আলী আশরাফ, মোয়াজ্জেম হোসেন রতন, মিনাল কান্তি দাস, দিদারুল আলম, বেগম আয়েশা ফেরদৌস, পঙ্কজ নাথ, সাদেক খান, ইকবাল হোসেন।

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সাবেক প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নুকে। কমিটির অন্য সদস্যরা হলেন- সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রী, প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান, শাজাহান খান, কামরুল ইসলাম, শামীম ওসমান, ইসরাফিল আলম, নজরুল ইসলাম চৌধুরী, মানু মজুমদার, মো: ইকবাল হোসেন।

রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি করা হয়েছে এ বি এম ফজলে করিম চৌধুরিকে। কমিটির সদস্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রী মো. নুরুল ইসলাম সুজন, প্রতিমন্ত্রী, আসাদুজ্জামান নুর, শফিকুল ইসলাম শিমুল, মো: শফিকুর আজম খান, মো: সাইফুজ্জামান, এইচএম ইব্রাহীম, নাসিমুল আলম চৌধুরী, গাজী মোহাম্মদ শাহনেওয়াজ।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে সভাপতি হয়েছেন শামসুল হক টুকু। কমিটির অন্য সদস্যরা হলেন- স্বরাষ্ট্র মন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল, প্রতিমন্ত্রী, আফসারুল আমিন, মো: হাবিবুর রহমান, শামসুল আলম দুদু, কুজেন্দ্র লাল ত্রিপুরা, ফরিদুল হক খান, পীর ফজলুর রহমান, নূর মোহাম্মদ।


  
এ সম্পর্কিত আরও খবর...

মন্ত্রণালয়ে ৩৬ হাজার শূন্য পদে নিয়োগ আসছে

অবিলম্বে খালি পদ পূরণের জন্য মন্ত্রণালয়ের আবেদনপত্র অনুমোদন করা হবে বলেও জানান প্রতিমন্ত্রী। তিনি বলেন, আশা করছি, আমরা খুব শিগগির খালি পদগুলো পূরণ করতে সক্ষম হব। জনপ্রশাসনের গতিশীলতা ফিরিয়ে আনার প্রতিশ্রুতি দিয়ে প্রতিমন্ত্রী ফরহাদ বলেন, আমরা নিম্ন আয়ের দেশ থেকে মধ্যম আয়ের দেশ গড়ার লক্ষ্যে প্রশাসনের গতিশীলতা আনতে পদক্ষেপ গ্রহণ করেছি। শিগগিরই বিভিন্ন মন্ত্রণালয়ে ৩৬ […]

সহকারী শিক্ষক নিয়োগে প্রশ্নফাঁস ঠেকাতে আমূল পরিবর্তন আসছে

ডিপিই মহাপরিচালক মনজুর কাদির বলেন, ‘স্বচ্ছ, দুর্নীতিমুক্ত ও প্রশ্নফাঁস ঠেকাতে নিয়োগ পরীক্ষায় আমূল পরিবর্তন আনা হয়েছে। পরীক্ষার দিন প্রতিটি কেন্দ্রের বাইরে বাড়তি নিরাপত্তা জোরদার করা হবে। পরীক্ষা পদ্ধতি ডিজিটালাইজড করতে আমরা বুয়েটের সহায়তায় একটি আধুনিক সফটওয়্যার তৈরি করেছি। সফটওয়্যারের মাধ্যমে পরীক্ষার্থীর আসন বিন্যাস, পরিদর্শক নির্বাচনসহ যাবতীয় কার্যক্রম পরিচালনা করা হবে।’ প্রাথমিক শিক্ষা অধিদপ্তর সূত্র জানায়, […]

প্রশ্নপত্রে পর্নো তারকার নাম: দায়ী ব্যক্তির বিরুদ্ধে নেওয়া ব্যবস্থা হবে, শিক্ষামন্ত্রী

শুক্রবার রাজধানীর মহাখালীর তিতুমীর কলেজে ১৫তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষার কেন্দ্র পরিদর্শনে গিয়ে উপস্থিত সাংবাদিকদের এ কথা বলেন‌ শিক্ষামন্ত্রী।শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী এ সময় উপস্থিত ছিলেন। স্কুলের প্রশ্নপত্রে পর্নো তারকার নাম ছাপার বিষয়টি খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। তিনি বলেন, এটি কোনোভাবেই কাঙ্ক্ষিত নয়। এই ঘটনায় সরকার দায়ী ব্যক্তির […]

মন্তব্য লিখুন...

Top