20/07/2019 , ঢাকা

‘রৌপ্য ব্যাঘ্র অ্যাওয়ার্ড’ পেলেন শিক্ষামন্ত্রী


প্রকাশিত: 20/07/2019 05:18:33| আপডেট:

বাংলাদেশ স্কাউটস-এর সর্বোচ্চ পদক ’রৌপ্য ব্যাঘ্র অ্যাওয়ার্ড’ পেলেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। সোমবার বাংলাদেশ স্কাউটস-এর জাতীয় কাউন্সিলের ৪৭তম বার্ষিক সাধারণ সভা রাজধানীর ফার্মগেটে কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে অনুষ্ঠিত হয়।

সভা উদ্বোধন করেন রাষ্ট্রপতি ও চিফ স্কাউট আবদুল হামিদ। শিক্ষামন্ত্রী জনাব নুরুল ইসলাম নাহিদ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে বিশেষ অবদানের স্বীকৃতি হিসেবে শিক্ষামন্ত্রী জনাব নুরুল ইসলাম নাহিদকে স্কাউটস-এর সর্বোচ্চ পদক ’রৌপ্য ব্যাঘ্র অ্যাওয়ার্ড’ প্রদান করেন রাষ্ট্রপতি।

সভায় রাষ্ট্রপতি বলেন, ‘নতুন প্রজন্মকে আদর্শ ও যোগ্য নাগরিক হিসেবে গড়ে তুলতে পাড়া, মহল্লাসহ শিক্ষাপ্রতিষ্ঠান ও কমিউনিটিভিত্তিক স্কাউটিং চালুর ওপর গুরুত্ব দিতে হবে। আমার দৃঢ় বিশ্বাস ভবিষ্যৎ প্রজন্মকে আধুনিক, প্রগতিশীল ও সৃজনশীল জাতি হিসেবে গড়ে তুলতে স্কাউটিং কার্যক্রম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। স্কাউটরা হলো চেঞ্জমেকার।’

আবদুল হামিদ বলেন, ‘সমাজে স্বার্থপরতা, হিংসা, লোভ ও নৈতিকতার অবক্ষয় শিশু-কিশোরদের ওপর নেতিবাচক প্রভাব ফেলছে। পাশাপাশি বিশ্বব্যাপী সন্ত্রাস, জঙ্গিবাদ, মৌলবাদ ও প্রযুক্তির অপব্যবহারও তরুণদের বিপথে পরিচালিত করতে ভূমিকা রাখছে। এতে অনেক সম্ভাবনাময় প্রতিভা অকালে ঝরে যাচ্ছে। এ অবস্থা থেকে তরুণদের মুক্ত রেখে তাদের মানবিক মূল্যবোধ সম্পন্ন সুনাগরিক হিসেবে গড়ে তুলতে স্কাউট আন্দোলন কার্যকর ভূমিকা রাখতে পারে।’

রাষ্ট্রপতি আরও বলেন, ‘পরোপকারী ও স্বেচ্ছাসেবী হিসেবে একজন স্কাউট সবার স্নেহ ও ভালোবাসা অর্জন করতে পারে। লেখাপড়ার পাশাপাশি স্কাউটরা দুর্যোগকালীন দ্রুত সাড়াদান, নিরাপদ সড়ক নিশ্চিতকরণে অবদান এবং জঙ্গিবাদ ও মাদকবিরোধী বিভিন্ন কর্মসূচি গ্রহণ, স্বাস্থ্যসেবা, বিদ্যুৎ ও জ্বালানি ক্যাম্প, স্যানিটেশন, বৃক্ষরোপণ ও পরিবেশ রক্ষার মতো বিভিন্ন সমাজ গঠনমূলক কাজে কার্যকর ভূমিকা রাখছে।’

** নির্ভরযোগ্য খবর জানতে ও পেতে স্টার মেইলের ফেসবুক পেজে লাইক দিয়ে রাখুন: Star Mail/Facebook


  
এ সম্পর্কিত আরও খবর...

এমপিওভুক্তি নিয়ে সংসদে যা বললেন শিক্ষামন্ত্রী

রোববার জাতীয় সংসদে বিরোধী দল জাতীয় পার্টির সদস্য ডা. রুস্তম আলী ফরাজী ও সরকারি দল আওয়ামী লীগের সদস্য পংকজ

শিক্ষামন্ত্রীর বিরুদ্ধে আওয়ামী লীগ নেতাকর্মীদের বিক্ষোভ

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের বিরুদ্ধে মিছিল ও মহড়া করতে গিয়ে পুলিশের সঙ্গে ধস্তাধস্তি ও মারামারির ঘটনা ঘটেছে। এ ঘটনার প্রতিবাদে ব্যাপক ভাঙচুর করেছে আওয়ামী লীগ, ছাত্রলীগ ও স্বেচ্ছাসেবক লীগের বিদ্রোহীরা। এ ঘটনায় অন্তত ১০ জন আহত হন।

‘১০ বছরে শিক্ষায় এমন পরিবর্তন আর কোনো দেশে হয়নি’

দেশের উন্নয়নের স্বার্থেই বর্তমান সরকারের ধারাবাহিকতা ধরে রাখতে হবে। মাত্র ১০ বছরে শিক্ষাক্ষেত্রে এমন পরিবর্তন পৃথিবীর আর কোনো দেশে সম্ভব হয়নি।

মন্তব্য লিখুন...

Top