23/03/2019 , ঢাকা

শুক্রবার থেকে কুবির ভর্তি যুদ্ধ শুরু হবে


প্রকাশিত: 23/03/2019 10:29:00| আপডেট:

শুক্রবার (০৯ নভেম্বর) থেকে শুরু হচ্ছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি যুদ্ধ।

বিকাল তিনটায় বি ইউনিটের পরীক্ষার মধ্যে দিয়ে এবারের ভর্তিযুদ্ধ শুরু হবে। অন্য দুইটি (এ ও সি) ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে পরের দিন শনিবার (১০ নভেম্বর)।সি ইউনিটের ভর্তি পরীক্ষা শনিবার সকাল দশটা এবং এ ইউনিটের পরীক্ষা বিকাল তিনটা থেকে শুরু হবে। প্রতিটি ইউনিটের পরীক্ষার সময় এক ঘণ্টা।

এ বছর ৬টি অনুষদের অধীনে মোট ১ হাজার ৪০টি আসনের বিপরীতে আবেদন করেছে ৬৩ হাজার ৩৬০ জন শিক্ষার্থী। এ ইউনিটের (বিজ্ঞান ও প্রকৌশল অনুষদ) ৭টি বিভাগের মোট ৩৫০টি আসনে ভর্তির জন্য আবেদন জমা পড়েছে ২৬ হাজার ৯৩৯ টি। বি ইউনিটে (কলা ও সামাজিক বিজ্ঞান এবং আইন অনুষদ) ৮টি বিভাগের ৪৫০টি আসনের বিপরীতে ২৪ হাজার ২৩২ টি এবং সি ইউনিটের (ব্যবসায় শিক্ষা অনুষদ) ৪টি বিভাগের ২৪০টি আসনের বিপরীতে ১২ হাজার ১৮৯ টি আবেদন পড়েছে।

এবার এ ইউনিটে প্রতি আসনের বিপরীতে ৭৭ জন, বি ইউনিটে ৫৪ জন এবং সি ইউনিটে ৫১ জন করে পরীক্ষা দিচ্ছে।

উল্লেখ্য, এর বাইরে সংরক্ষিত কোটা আসনে আরও ৫৯ জন শিক্ষার্থীকে ভর্তি করানো হবে। ভর্তি পরীক্ষা সংক্রান্ত সকল তথ্য বিশ্ববিদ্যালয় ওয়েবসাইটে (www.cou.ac.bd) পাওয়া যাবে।


  
এ সম্পর্কিত আরও খবর...

নারীকে গাছে বেঁধে নির্যাতন

এক নারীকে গাছের সঙ্গে বেঁধে প্রকাশ্যে নির্যাতন করা হয়েছে। এ ঘটনায় বেশ সমালোচনার ঝড় বইছে। ঘটনাটি

‘সময় ভেসে যায় বৃষ্টির জলে’ মনটা শান্ত হয় কি-না প্রশ্নের জবাব-হ্যাঁ

‘সময় ভেসে যায় বৃষ্টির জলে’ একগুচ্ছ কবিতার সংকলন। শার্ল বদলেয়ার ধারায় চলতি শতকের সিকি ভাগে এসে তারুণ্য ঝলমলে কবি রশিদ

শিক্ষা ক্যাডারের ৪২৯টি পদ ৩য় গ্রেডে উন্নীত করার প্রস্তাব

শিক্ষা ক্যাডারের ৪২৯টি পদ ৩য় গ্রেডে উন্নীত করার প্রস্তাব জনপ্রশাসন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে । এছাড়া ১৫টি পদ ২য় গ্রেডে উন্নীত করার প্রস্তাব করা হয়েছে। সোমবার (১৮ মার্চ) মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে জনপ্রশাসন মন্ত্রণালয়ে এসব পাঠানো হয়। জানা গেছে, অধ্যাপক পদমর্যাদার (৪র্থ গ্রেডের) সরকারি কলেজের ২৭২টি অধ্যক্ষ ও ১৫৭টি পদ ৩য় গ্রেডে উন্নীত […]

মন্তব্য লিখুন...

Top