23/03/2019 , ঢাকা

স্কুলে ভর্তি পরীক্ষাও শেষ করতে হবে ১০ ডিসেম্বরের মধ্যে


প্রকাশিত: 23/03/2019 11:19:53| আপডেট:

জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে শুধু স্কুলগুলোর বার্ষিক পরীক্ষাই নয়, ভর্তি পরীক্ষাও আগামী ১০ ডিসেম্বরের মধ্যে শেষ করতে হবে। ইতিমধ্যে স্কুলগুলো দ্রুত বার্ষিক পরীক্ষা শেষ করতে তড়িঘড়ি শুরু করেছে। কিন্তু বিভিন্ন শ্রেণিতে এত তাড়াতাড়ি ভর্তি পরীক্ষা শেষ করা নিয়ে অনেকটা বিপাকে রয়েছে স্কুল কর্তৃপক্ষ। এমনকি সরকারি স্কুলগুলোর ভর্তি পরীক্ষা শেষ করা নিয়েও বেশ সমস্যায় পড়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা (মাউশি) অধিদপ্তর।

সূত্র জানায়, আগামী ১৭, ১৮ ও ১৯ ডিসেম্বর সরকারি মাধ্যমিক বিদ্যালয়গুলোতে ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণ করে শিক্ষা মন্ত্রণালয়ে চিঠি পাঠায় মাউশি অধিদপ্তর। তবে গতকাল মঙ্গলবার ভর্তি পরীক্ষার তারিখ নিয়ে নির্বাচন কমিশনের সঙ্গে আলোচনা করেন শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা। নির্বাচন কমিশন সাফ জানিয়ে দিয়েছে, ১০ ডিসেম্বরের মধ্যে ভর্তি পরীক্ষাও শেষ করতে হবে।

মাউশি অধিদপ্তর সূত্র জানায়, নতুন করে ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণে আজ বুধবার আবার সভা ডাকা হয়েছে। এই সভায় ১০ ডিসেম্বরের মধ্যে নতুন তারিখ নির্ধারণ করে শিক্ষা মন্ত্রণালয়কে জানানো হবে।

জানা যায়, খসড়া ভর্তি নীতিমালায় গত বছরের মতো এবারও রাজধানীর ৩৫টি বিদ্যালয়কে তিনটি গুচ্ছে ভাগ করা হয়েছে। এই তিন গুচ্ছের পরীক্ষা তিন দিন নেওয়ার পরিকল্পনা মাউশি অধিদপ্তরের। সেভাবেই তারা তারিখ নির্ধারণ করেছিল। এখন ১০ ডিসেম্বরের মধ্যে ভর্তি পরীক্ষা শেষ করতে হলে স্কুলগুলোকে এর আগেই বার্ষিক পরীক্ষা শেষ করতে অনুরোধ করা হবে বলে জানা গেছে। প্রয়োজনে সকাল-বিকেলেও পরীক্ষা নেওয়া হতে পারে। আর ডিসেম্বরের একেবারে শেষের দিকে সরকারি স্কুলগুলোর প্রথম শ্রেণির লটারি আয়োজন করা হবে।

জানতে চাইলে মাউশি অধিদপ্তরের পরিচালক (মাধ্যমিক) অধ্যাপক ড. মো. আবদুল মান্নান বলেন, ‘১০ ডিসেম্বরের মধ্যে বার্ষিক পরীক্ষা শেষ করতে স্কুলগুলোকে মৌখিকভাবে বলা হয়েছে। এ ব্যাপারে শিক্ষা মন্ত্রণালয় থেকে আদেশও জারি করা হবে। আর ১০ ডিসেম্বরের মধ্যে ভর্তি পরীক্ষার নতুন তারিখ নির্ধারণ করে নীতিমালার খসড়া আমরা মন্ত্রণালয়ে পাঠাব।’

রাজধানীর বিভিন্ন স্কুলে খোঁজ নিয়ে জানা যায়, বেসরকারি স্কুলগুলো ইতিমধ্যেই ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে এবং বিভিন্ন শ্রেণির জন্য ফরম বিতরণ শুরু করেছে। বেশির ভাগ স্কুলই ফরম বিতরণ শুরু করলেও ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণ করেনি। তারাও শিক্ষা মন্ত্রণালয়ের ভর্তি নীতিমালার দিকে তাকিয়ে আছে।

মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ ড. শাহান আরা বেগম বলেন, ‘আমরা ১০ ডিসেম্বরের মধ্যেই বার্ষিক পরীক্ষা শেষ করব। আর এর পরপরই বিভিন্ন শ্রেণির ভর্তি পরীক্ষা নেওয়ার পরিকল্পনা রয়েছে। যদি আগেভাগে ভর্তি পরীক্ষাও শেষ করতে হয় তাহলে তো শিক্ষা মন্ত্রণালয়ের আগেভাগেই নির্দেশনা দেওয়া উচিত। কিন্তু তারা এখনো কিছু জানাচ্ছে না। যারা ভর্তি পরীক্ষা দেবে তাদেরও প্রস্তুতির বিষয় আছে।’

ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ নাজনীন সুলতানা বলেন, ‘আমরা ১০ ডিসেম্বরের মধ্যে বার্ষিক পরীক্ষা শেষ করার প্রস্তুতি নিয়েছি। একটু আগে শেষ করতে হলেও কোনো সমস্যা হবে না। আর আমরা এখন পর্যন্ত শুধু প্রথম শ্রেণির জন্যই ভর্তি বিজ্ঞপ্তি দিয়েছি। লটারিও ১০ ডিসেম্বরের মধ্যে শেষ করব।’

আরো পড়ুন: যে কারণে প্রধান শিক্ষিকা গোপনে জেএসসি পরীক্ষার প্রশ্ন চেয়েছিলেন?

** নির্ভরযোগ্য খবর জানতে ও পেতে স্টার মেইলের ফেসবুক পেজে লাইক দিয়ে রাখুন: Star Mail/Facebook


  
এ সম্পর্কিত আরও খবর...

প্রতিমন্ত্রীর সামনে ইংলিশ বানান পারলেন না শিক্ষিকা

শিক্ষক-শিক্ষার্থীদের এমন অবস্থা দেখ হতাশা প্রকাশ করেন প্রতিমন্ত্রী। তবে চারটি বিদ্যালয়ের শিক্ষ-শিক্ষার্থীরা বাংলাদেশের জাতির পিতার নাম, প্রধানমন্ত্রীর নামসহ বিভিন্ন সমসাময়িক বিষয়ের সঠিক জবাব দিতে পেরেছে।

ঝিনাইদহে প্রধান শিক্ষকের কাণ্ড!

প্রধান শিক্ষক তাদের দুইজনকে ধরে নিয়ে একটি কক্ষের মধ্যে আটকিয়ে এলোপাতাড়ি কিল, ঘুষি, চড়থাপ্পড় ও মাথার চুল ধরে ওয়ালের সাথে ধাক্কা মারতে থাকে।

উপজেলা নির্বাচনে লড়ছেন স্কুলশিক্ষিকা রোমানা

মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী এই তরুণীর প্রিয় পেশা শিক্ষকতা। শিক্ষার আলোয় সমাজ উন্নয়নের কর্মী হিসেবে কাজ করতে ভালবাসেন

মন্তব্য লিখুন...

Top