1. admin@starmail24.com : admin :
  2. editor@starmail24.com : editor@starmail24.com :
ইট-কাদার তৈরি 'মরু শহর' হুমকির মুখে - starmail24
শিরোনাম :
মাদক নিয়ন্ত্রণ করা না গেলে এসডিজি বাস্তবায়ন সম্ভব হবে না ‘অল্প স্বল্প গল্প’ নিয়ে ফিরলেন আরজে রিজন মালয়েশিয়ায় এপ্রিলের শেষ সাপ্তাহ থেকে প্রায় ১ লাখ ৮০ হাজার বিদেশি কর্মী প্রবেশ করতে পারে ! ইফতার আয়োজনে ‘সম্প্রীতি ও সৌহার্দ্য’ মালয়েশিয়া আওয়ামীলীগের ৮ বছরের অন্তঃদ্বন্ধের সমাধান গ্রামীণ টেলিকম শ্রমিক কর্মচারীদের অসন্তোষ, নোবেল বিজয়ী ডক্টর মোহাম্মদ ইউনুসের নিরাবতা দেশ গড়ার বাস্তবায়নে জনগণের পাশে থেকে কাজ করুন, প্রশাসন ক্যাডারদের প্রধানমন্ত্রী পাকিস্তানের আইনসভা ভেঙে দিলেন প্রেসিডেন্ট, ৯০ দিনের মধ্যে নির্বাচন মুখ দেখানোতে আপত্তি, ছবির বদলে বায়োমেট্রিকের নিয়ম দাবি জীবন বীমার সাবেক এমডি জহুরুল হকের বিরুদ্ধে দুদকের মামলা




ইট-কাদার তৈরি ‘মরু শহর’ হুমকির মুখে

স্টার মেইল ডেস্ক:
  • সর্বশেষ আপডেট : মঙ্গলবার, ২২ ডিসেম্বর, ২০২০

মরুর বুকে মাথা উঁচু করে দাঁড়িয়ে রয়েছে একটি আস্ত শহর। ইউনেস্কোর ওয়ার্ল্ড হেরিটেজ স্বীকৃত এই শহর এখন হুমকির মুখে রয়েছে। বৃষ্টি ও বন্যায় ধ্বংস হতে চলেছে মরুভূমির ম্যানহাটন খ্যাত ইয়েমেনের শহর শিবাম।

২০১৪ সাল থেকে গৃহযুদ্ধের কবলে থাকলেও এই শহর যুদ্ধের কারণে ক্ষতিগ্রস্ত হয়নি। মার্কিন যুক্তরাষ্ট্রের অনুরূপ ক্লিফসের পটভূমিতে গ্র্যান্ড ক্যানিয়ন, ইউনেস্কোর ওয়ার্ল্ড হেরিটেজ সাইটটি কৌশলগতভাবে ইয়েমেনের শুকনো কেন্দ্রে ওয়াডি হাদরামাত নদীর উপত্যকার উপরে একটি পাথুরে স্ফূরে নির্মিত হয়েছে। খবর ডেইলি সাবাহ’র

কাদামাটির তৈরি এই শহর অনেক প্রাচীন। অনেক ভবন ষোড়শ শতাব্দীতে নির্মিত। ঐতিহ্যবাহী সুরক্ষিত প্রাচীরের অভ্যন্তরে নির্মিত এই শহর। অন্যতম প্রাচীন ও সেরা পরিকল্পনায় নির্মিত এই শহর এখন ক্ষতির হাত থেকে বাঁচতে লড়াই করছে।

কাদামাটি-ইটের তৈরি এই শহর সংস্কার করা অত্যন্ত জরুরি। গৃহযুদ্ধের কারণে দেশটির ভয়াবহ অর্থনৈতিক সংকটে পড়েছে।

শহরের স্থানীয় কর্মকর্তা আব্দুলওয়াহাব জাবের বলেন, শহরটি দেখে মনে হচ্ছে এটি কোনো দুর্যোগের কবলে পড়েছে। এটি নজিরবিহীন। সাম্প্রতিক বন্যায় অন্তত চারটি টাওয়ার পুরোপুরি ধ্বংস হয়েছে। সূর্য থেকে রক্ষা করার দেয়ালগুলো ভেঙে পড়েছে।

ইয়েমেনের ঐতিহাসিক শহর সংরক্ষণের জেনারেল অর্গানাইজেশনের প্রধান হাসান এইদিদ বলেন, ছাদ এবং মাটির টাওয়ারগুলির বাইরের অংশটি সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে। ১৯৮২ সালে ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজের তালিকায় শিবমকে স্থান দিলেও ২০১৫ সালে এটিকে বিপদের মুখে থাকা ঐতিহাসিক স্থানের তালিকায় স্থান দেয়। কাদা ইটের তৈরি এই শহর মরুভূমির স্থাপত্যের জানান দেয়।




আরো পড়ুন