1. admin@starmail24.com : admin :
  2. editor@starmail24.com : editor@starmail24.com :
কংগ্রেসে পাস হওয়া ‘ডিফেন্স পলিসি বিলে’ ভেটো ট্রাম্পের - starmail24
শিরোনাম :
মাদক নিয়ন্ত্রণ করা না গেলে এসডিজি বাস্তবায়ন সম্ভব হবে না ‘অল্প স্বল্প গল্প’ নিয়ে ফিরলেন আরজে রিজন মালয়েশিয়ায় এপ্রিলের শেষ সাপ্তাহ থেকে প্রায় ১ লাখ ৮০ হাজার বিদেশি কর্মী প্রবেশ করতে পারে ! ইফতার আয়োজনে ‘সম্প্রীতি ও সৌহার্দ্য’ মালয়েশিয়া আওয়ামীলীগের ৮ বছরের অন্তঃদ্বন্ধের সমাধান গ্রামীণ টেলিকম শ্রমিক কর্মচারীদের অসন্তোষ, নোবেল বিজয়ী ডক্টর মোহাম্মদ ইউনুসের নিরাবতা দেশ গড়ার বাস্তবায়নে জনগণের পাশে থেকে কাজ করুন, প্রশাসন ক্যাডারদের প্রধানমন্ত্রী পাকিস্তানের আইনসভা ভেঙে দিলেন প্রেসিডেন্ট, ৯০ দিনের মধ্যে নির্বাচন মুখ দেখানোতে আপত্তি, ছবির বদলে বায়োমেট্রিকের নিয়ম দাবি জীবন বীমার সাবেক এমডি জহুরুল হকের বিরুদ্ধে দুদকের মামলা




কংগ্রেসে পাস হওয়া ‘ডিফেন্স পলিসি বিলে’ ভেটো ট্রাম্পের

স্টার মেইল ডেস্ক:
  • সর্বশেষ আপডেট : বৃহস্পতিবার, ২৪ ডিসেম্বর, ২০২০

যেমনটা আশঙ্কা করা হয়েছিল, তাই ঘটলো। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প কংগ্রেসে পাস হওয়া ‘ডিফেন্স পলিসি বিলে’ ভেটো দিয়েছেন। বুধবার তিনি এতে ভেটো দিয়ে বড়দিন উদযাপনের জন্য ফ্লোরিডার দিকে যাত্রা করেছেন। তার এমন কর্মকাণ্ডে করোনা মহামারির মধ্যে মার্কিন সরকারে এক অচলাবস্থা সৃষ্টি হতে পারে। এর ফলে ওয়াশিংটনে নতুন করে টালমাটাল অবস্থা দেখা দিয়েছে। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। বিলটি কংগ্রেসে পাস করেছে তার দল রিপাবলিকান এবং ডেমোক্রেটরা। নিজের দলের সদস্যরা এ বিল পাস করায় তাদের ওপর ক্ষোভ প্রকাশ করেছেন ট্রাম্প ।

এর আগে কয়েক মাসের সমঝোতার পর কংগ্রেসে ৮৯২০০ কোটি ডলারের বিল পাস হয়। এই বিল দিয়ে করোনা মহামারিতে যেসব মার্কিনি ক্ষতিগ্রস্ত হয়েছেন, যারা চাকরি হারিয়েছেন তাদেরকে সহায়তা করার কথা ছিল। কিন্তু এই বিলে সন্তুষ্ট নন ট্রাম্প। তিনি চান এই বিলকে তিনগুন বৃদ্ধি করে ২.৩ ট্রিলিয়ন ডলার করতে। একই সঙ্গে তিনি এই বিল বর্ধিত করা না হলে এতে ভেটো দেয়ার হুমকি দেন। বুধবার তিনি ঠিকই তাই করলেন।

এর ফলে আগামী সপ্তাহ থেকেই অর্থের অভাবে সরকারের বৃহৎ অংশ অচল হয়ে পড়তে শুরু করবে। এ অবস্থা সৃষ্টি হবে তখনই, যখন সরকারি পর্যায়ে ফাইজার ও মডার্নার দুটি করোনা ভাইরাস জরুরি ভিত্তিতে বিতরণ করা হচ্ছে, মার্কিন সরকারের বিভিন্ন এজেন্সিতে হ্যাকাররা আক্রমণ করেছে। প্রেসিডেন্ট ট্রাম্পের ক্ষমতার মেয়াদ আর এক মাসেরও কম আছে।

আগামী ২০ শে জানুয়ারি তাকে প্রেসিডেন্ট নির্বাচিত জো বাইডেনের হাতে হোয়াইট হাউজের চাবি হস্তান্তর করে বিদায় নিতে হবে। কিন্তু তিনি এখনও ৩রা নভেম্বরে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে পরাজয় স্বীকার করেননি। আদালতের আশ্রয় নিয়েছিলেন। কিন্তু বিভিন্ন রাজ্যের আদালত ও সুপ্রিম কোর্ট পর্যন্ত তার নির্বাচনে কারচুপির অভিযোগ প্রত্যাখ্যান করেছে। এর মধ্যে তার বক্তব্যের বিরুদ্ধে চলে গিয়েছেন তারই এটর্নি জেনারেল উইলিয়াম বার।

তিনি বলেছেন, আইন মন্ত্রণালয়ের কাছে ভোটে কারচুরি কোনো তথ্যপ্রমাণ নেই। প্রেসিডেন্টের মতের বিরুদ্ধে এমন মন্তব্য করার কারণে তাকে পদ ছেড়ে যেতে হচ্ছে। কিন্তু কংগ্রেসে নিজের দল রিপাবলিকানরা ওই বিশেষ বিল পাস করায় বেশ ক্ষেপেছেন ট্রাম্প। তাই তিনি ডিফেন্স পলিসি বিলে ভেটো দিয়েছেন। এই বিলটি ১৯৬১ সাল থেকে প্রতি বছর পাস হয়ে আসছে। এই বিলটির নাম ন্যাশনাল ডিফেন্স অথরাইজেশন অ্যাক্ট।




আরো পড়ুন