1. admin@starmail24.com : admin :
  2. editor@starmail24.com : editor@starmail24.com :
বিশ্বব্যাপী টিকার ন্যায্য বণ্টনের আহ্বান বিশ্ব স্বাস্থ্য সংস্থার - starmail24
শিরোনাম :
মাদক নিয়ন্ত্রণ করা না গেলে এসডিজি বাস্তবায়ন সম্ভব হবে না ‘অল্প স্বল্প গল্প’ নিয়ে ফিরলেন আরজে রিজন মালয়েশিয়ায় এপ্রিলের শেষ সাপ্তাহ থেকে প্রায় ১ লাখ ৮০ হাজার বিদেশি কর্মী প্রবেশ করতে পারে ! ইফতার আয়োজনে ‘সম্প্রীতি ও সৌহার্দ্য’ মালয়েশিয়া আওয়ামীলীগের ৮ বছরের অন্তঃদ্বন্ধের সমাধান গ্রামীণ টেলিকম শ্রমিক কর্মচারীদের অসন্তোষ, নোবেল বিজয়ী ডক্টর মোহাম্মদ ইউনুসের নিরাবতা দেশ গড়ার বাস্তবায়নে জনগণের পাশে থেকে কাজ করুন, প্রশাসন ক্যাডারদের প্রধানমন্ত্রী পাকিস্তানের আইনসভা ভেঙে দিলেন প্রেসিডেন্ট, ৯০ দিনের মধ্যে নির্বাচন মুখ দেখানোতে আপত্তি, ছবির বদলে বায়োমেট্রিকের নিয়ম দাবি জীবন বীমার সাবেক এমডি জহুরুল হকের বিরুদ্ধে দুদকের মামলা




বিশ্বব্যাপী টিকার ন্যায্য বণ্টনের আহ্বান বিশ্ব স্বাস্থ্য সংস্থার

স্টার মেইল ডেস্ক:
  • সর্বশেষ আপডেট : বৃহস্পতিবার, ৩১ ডিসেম্বর, ২০২০

করোনাভাইরাসের টিকার বিশ্বব্যাপী ন্যায্য বণ্টনের আহ্বান জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রোস আধানম ঘেব্রেয়েসুস। চীনে করোনার প্রথম ঘটনা প্রকাশের এক বছর উপলক্ষে বুধবার দেয়া এক ভিডিওবার্তায় এমন আহ্বান জানান বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রধান। টেড্রোস আধানম ঘেব্রেয়েসুস বলেন, বিশ্বের যেকোনো জায়গায় ঝুঁকিতে থাকা ব্যক্তিদের জন্য টিকার ন্যায্য বণ্টন নিশ্চিত করতে হবে। খবর রয়টার্সের

এসময় তিনি বিশ্বে টিকার সঠিক বণ্টনে নেয়া উদ্যোগ কোভ্যাক্সের জন্য ৪ বিলিয়ন ডলার অর্থ চেয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক। তিনি বলেন, ‘নতুন বছরে এই চ্যালেঞ্জের কথা আমাদের বলতে হবে।’

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক বলেন, করোনা মহামারির লাগাম টানতে টিকা বড় ধরনের আশা দিচ্ছে। কিন্তু বিশ্বকে রক্ষায় সব জায়গায় ঝুঁকিতে থাকা সব মানুষ যাতে করেনার টিকা পায়, তা অবশ্যই নিশ্চিত করতে হবে। যে দেশগুলোর টিকা কেনার সক্ষমতা আছে, শুধু সেখানেই টিকা দিলে হবে না।

কোভ্যাক্সের উদ্যোগের যৌথ নেতৃত্বে আছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা, দ্য কোয়ালিশন ফর এপিডেমিক প্রিপেয়ার্ডনেস ইনোভেশনস (সিইপআই) ও দ্য ভ্যাকসিন অ্যালায়েন্স (গ্যাভি)।

কোভ্যাক্স উদ্যোগের মাধ্যমে ২০২১ সালের মধ্যে বিশ্বে ২০০ কোটি ডোজ নিরাপদ ও কার্যকর টিকা সরবরাহের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।

করোনা মহামাহির দ্বিতীয় ঢেউ চলছে বিশ্বে। বৃহস্পতিবার সকাল পর্যন্ত বিশ্বে করোনায় মৃত্যু ১৮ লাখ ছাড়িয়েছে। সবচেয়ে বেশি প্রভাব পড়া যুক্তরাষ্ট্রে আক্রান্ত ২ কোটি এবং মৃত্যু সাড়ে তিন লাখ ছাড়িয়েছে।

এরই মধ্যে রাশিয়া ও চীন তাদের নিজস্ব টিকা গণহারে প্রয়োগের সিদ্ধান্ত নিয়েছে। মার্কিন সংস্থা ফাইজারের টিকার প্রয়োগ শুরু করেছে বেশ কয়েকটি দেশ। বুধবার অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও অ্যাস্ট্রাজেনেকার উদ্ভাবিত টিকা জরুরি প্রয়োগের অনুমোদন দিয়েছে যুক্তরাজ্য।




আরো পড়ুন