1. admin@starmail24.com : admin :
  2. editor@starmail24.com : editor@starmail24.com :
দেশে আরো কিছুদিন শৈত্যপ্রবাহ বয়ে যাবে - starmail24
শিরোনাম :
মাদক নিয়ন্ত্রণ করা না গেলে এসডিজি বাস্তবায়ন সম্ভব হবে না ‘অল্প স্বল্প গল্প’ নিয়ে ফিরলেন আরজে রিজন মালয়েশিয়ায় এপ্রিলের শেষ সাপ্তাহ থেকে প্রায় ১ লাখ ৮০ হাজার বিদেশি কর্মী প্রবেশ করতে পারে ! ইফতার আয়োজনে ‘সম্প্রীতি ও সৌহার্দ্য’ মালয়েশিয়া আওয়ামীলীগের ৮ বছরের অন্তঃদ্বন্ধের সমাধান গ্রামীণ টেলিকম শ্রমিক কর্মচারীদের অসন্তোষ, নোবেল বিজয়ী ডক্টর মোহাম্মদ ইউনুসের নিরাবতা দেশ গড়ার বাস্তবায়নে জনগণের পাশে থেকে কাজ করুন, প্রশাসন ক্যাডারদের প্রধানমন্ত্রী পাকিস্তানের আইনসভা ভেঙে দিলেন প্রেসিডেন্ট, ৯০ দিনের মধ্যে নির্বাচন মুখ দেখানোতে আপত্তি, ছবির বদলে বায়োমেট্রিকের নিয়ম দাবি জীবন বীমার সাবেক এমডি জহুরুল হকের বিরুদ্ধে দুদকের মামলা




দেশে আরো কিছুদিন শৈত্যপ্রবাহ বয়ে যাবে

স্টার মেইল ডেস্ক:
  • সর্বশেষ আপডেট : শুক্রবার, ১ জানুয়ারী, ২০২১

দেশের উত্তর জনপদে কুয়াশার চাদর ভেদ করে ধীরে ধীরে সূর্য উঠলেও কয়েকটি এলাকায় আরো কিছুদিন শৈত্যপ্রবাহ বয়ে যাবে বলে আভাস দিয়েছে আবহাওয়া অফিস। এদিকে নতুন বছরের প্রথম দিনে পঞ্চগড়ের তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন ৭ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। শুক্রবার (১ জানুয়ারি) আবহাওয়া অধিদপ্তর এসব তথ্য জানিয়েছে।

শৈত্যপ্রবাহের পূর্বাভাসে বলা হয়েছে, উত্তর জনপদের কিছু জায়গায় টানা দুই সপ্তাহ ধরে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। সেই জায়গাগুলোর মধ্যে শ্রীমঙ্গল, নওগাঁ, দিনাজপুর, তেঁতুলিয়া, ডিমলা, রাজারহাট ও চুয়াডাঙ্গায় এটা অব্যাহত থাকতে পারে।

চলতি মৌসুমের মধ্য ডিসেম্বর থেকে উত্তর জনপদে সর্বনিম্ন তাপমাত্রা ৭-৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ছিল। ১৯ ডিসেম্বর এ মৌসুমে সর্বনিম্ন তাপমাত্রা ছিল রাজারহাটে ৬.৬ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদপ্তরের তিন মাস মেয়াদী (ডিসেম্বর-ফেব্রুয়ারি) পূর্বাভাসে বলা হয়েছে, জানুয়ারি মাসে দুই থেকে তিনটি মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। যার মধ্যে দুটি তীব্র শৈত্যপ্রবাহে রূপ নিতে পারে।

শীতের কারণে কর্মহীন সময় পার করছেন শ্রমিকরা। গরম কাপড়ের অভাবে দুর্ভোগ পোহাচ্ছে স্বল্প আয়ের মানুষ থেকে শুরু করে বস্তি, চরাঞ্চল ও নদ-নদী তীরবর্তী এলাকার হত দরিদ্র মানুষরা। শীতের কারণে পঞ্চগড়ের হাসপাতালগুলোতে শীতজনিত রোগে আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে।

এদিকে আজ সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকার কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র কোথাও কোথাও হালকা থেকে মাঝারি কুয়াশা পড়তে পারে।

সারাদেশে রাত এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। আগামী ৪ দিনের শেষের দিকে তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অফিস।

উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।




আরো পড়ুন