1. admin@starmail24.com : admin :
  2. editor@starmail24.com : editor@starmail24.com :
নরওয়েতে ফাইজার প্রথম ডোজের টিকা নেয়ার পর ২৩ জনের মৃত্যু | starmail24
শিরোনাম :
মালয়েশিয়ায় নির্মাণ সাইটে ১২ বাংলাদেশিসহ ৪৯ বিদেশি শ্রমিক আটক পিলখানা হত্যাকাণ্ডের ১২ বছর আজ পরীক্ষা স্থগিতের সিদ্ধান্ত বাতিলের দাবিতে নীলক্ষেত মোড় অবরোধ করেছে শিক্ষার্থীরা এতিম মাদরাসা ছাত্রীকে ধর্ষণ ও পুড়িয়ে হত্যা চেষ্টা, নামমাত্র টাকায় ইউপি চেয়ারম্যানের রফা! ওভার ইনভয়েসে বছরে ৬৪ হাজার কোটি টাকা বিদেশে পাচার : অনুসন্ধানে দুদক ‘সুখবর হলো, সিঙ্গাপুর ১০ হাজার ও রুমানিয়া ২ হাজার বাংলাদেশি শ্রমিক নেবে’ ঐক্য বদ্ধভাবে স্বৈরাচারী হাসিনা সরকারের বিরুদ্ধে আন্দোলনের আহ্বান মালয়েশিয়া বিএনপির চীনে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত জুতা পায়ে শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি দিলেন ইউপি চেয়ারম্যান আল-জাজিরার প্রতিবেদন ফেসবুক কর্তৃপক্ষ সরিয়ে নেবে




নরওয়েতে ফাইজার প্রথম ডোজের টিকা নেয়ার পর ২৩ জনের মৃত্যু

স্টার মেইল ডেস্ক:
  • সর্বশেষ আপডেট : শনিবার, ১৬ জানুয়ারী, ২০২১

নরওয়েতে ফাইজার-বায়োএনটেকের করোনাভাইরাসের প্রথম ডোজের টিকা নেয়ার পর ২৩ জনের মৃত্যু হয়েছে। ব্লুমবার্গের এক প্রতিবেদনে বলা হয়েছে, এ ঘটনার পর দেশটির কর্তৃপক্ষ অতি বৃদ্ধদের জন্য টিকা গ্রহণ ঝুঁকিপূর্ণ ঘোষণা করেছে।

টিকা নেয়ার পর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যাওয়া ব্যক্তিদের বয়স ৮০ এর ওপর। ঘটনার পর দেশটির সরকার কারা টিকা নিতে পারবে, কারা পারবে না সে সম্পর্কিত নির্দেশনা সংশোধন করছে।

নরওয়ের গণস্বাস্থ্য ইনস্টিটিউট বলেছে, যাদের অতি দুর্বলতা রয়েছে তাদের জন্য ভ্যাকসিনের হালকা পার্শ্বপ্রতিক্রিয়াও মারাত্মক পরিণতি আনতে পারে। অতিবৃদ্ধদের জন্য ভ্যাকসিন অপ্রাসঙ্গিক বলে উল্লেখ করে তারা বলেছে, তবে এই সুপারিশ সুস্থ ও তরুণদের জন্য প্রযোজ্য নয়।

গত ডিসেম্বর থেকে যুক্তরাষ্ট্রের ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠান ফাইজার ও জার্মানির গবেষণা প্রতিষ্ঠান বায়োএনটেকের যৌথ উদ্যোগে তৈরি করোনা ভ্যাকসিন ‘কমিরনাটি’র প্রথম ডোজ গ্রহণ করেছেন নরওয়ের ৩০ হাজারেরও বেশি অধিবাসী। ঝুঁকি বিবেচনায় প্রথম ধাপে দেশটিতে বয়োজ্যেষ্ঠদের অগ্রাধিকার ভিত্তিতে টিকা দেয়া হচ্ছিল।

নরওয়ের মেডিসিন এজেন্সি জানিয়েছে, মৃতদের মধ্যে ১৩ জনের ময়নাতদন্ত করা হয়েছে। সেই ময়না তদন্তের প্রতিবেদনে দেখা গেছে, অতিবৃদ্ধ এবং অতি অসুস্থদের জন্য টিকার মারাত্মক পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে।

নরওয়ের মেডিসিন এজেন্সির চিফ ফিজিশিয়ান সাইগার্ড হোর্তেমো বলেন, টিকা নেয়ার পর জ্বর ও বমি বমি ভাবের সাধারণ পার্শ্বপ্রতিক্রিয়ার সঙ্গে কিছু কিছু দুর্বল রোগীর ক্ষেত্রে তা ‘ভয়াবহ পরিণতি’ নিয়ে আসতে পারে।




আরো পড়ুন