1. admin@starmail24.com : admin :
  2. editor@starmail24.com : editor@starmail24.com :
তালেবানের সঙ্গে সাবেক ট্রাম্প প্রশাসনের করা চুক্তি পুনর্মূল্যায়ন করবেন জো বাইডেন - starmail24
শিরোনাম :
মাদক নিয়ন্ত্রণ করা না গেলে এসডিজি বাস্তবায়ন সম্ভব হবে না ‘অল্প স্বল্প গল্প’ নিয়ে ফিরলেন আরজে রিজন মালয়েশিয়ায় এপ্রিলের শেষ সাপ্তাহ থেকে প্রায় ১ লাখ ৮০ হাজার বিদেশি কর্মী প্রবেশ করতে পারে ! ইফতার আয়োজনে ‘সম্প্রীতি ও সৌহার্দ্য’ মালয়েশিয়া আওয়ামীলীগের ৮ বছরের অন্তঃদ্বন্ধের সমাধান গ্রামীণ টেলিকম শ্রমিক কর্মচারীদের অসন্তোষ, নোবেল বিজয়ী ডক্টর মোহাম্মদ ইউনুসের নিরাবতা দেশ গড়ার বাস্তবায়নে জনগণের পাশে থেকে কাজ করুন, প্রশাসন ক্যাডারদের প্রধানমন্ত্রী পাকিস্তানের আইনসভা ভেঙে দিলেন প্রেসিডেন্ট, ৯০ দিনের মধ্যে নির্বাচন মুখ দেখানোতে আপত্তি, ছবির বদলে বায়োমেট্রিকের নিয়ম দাবি জীবন বীমার সাবেক এমডি জহুরুল হকের বিরুদ্ধে দুদকের মামলা




তালেবানের সঙ্গে সাবেক ট্রাম্প প্রশাসনের করা চুক্তি পুনর্মূল্যায়ন করবেন জো বাইডেন

স্টার মেইল ডেস্ক:
  • সর্বশেষ আপডেট : শনিবার, ২৩ জানুয়ারী, ২০২১

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আফগানিস্তানের তালেবানের সঙ্গে সাবেক ট্রাম্প প্রশাসনের করা চুক্তি পুনর্মূল্যায়ন করবেন বলে জানিয়েছে হোয়াইট হাউজ। মার্কিন প্রেসিডেন্টের আবাসিক প্রাসাদ এ সম্পর্কে জানিয়েছে, বাইডেনের নিরাপত্তা উপদেষ্টা জেইক সুলেভান বিষয়টি নিয়ে এরইমধ্যে তার আফগান সমকক্ষ ড. হামিদুল্লাহ মুহিবের সঙ্গে কথা বলেছেন।

মুহিবকে সুলিভান জানিয়েছেন, প্রেসিডেন্ট বাইডেন তালেবানের সঙ্গে ওয়াশিংটনের করা চুক্তি খতিয়ে দেখতে চান। খবর বিবিসির

এর আগে জো বাইডেনের পক্ষ থেকে নিয়োগ দেয়া পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন মার্কিন সিনেটকে জানিয়েছিলেন, বাইডেন প্রশাসন তালেবানের সঙ্গে ট্রাম্পের করা চুক্তি পর্যালোচনা ও পুনর্মূল্যায়ন করতে চায়। ব্লিঙ্কেনকে স্থায়ীভাবে পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব গ্রহণের আগে সিনেটের অনুমোদন পেতে হবে।

এর আগে আফগান সরকার ও তালেবানের ঘনিষ্ঠ সূত্রগুলো জানিয়েছিল, তারা নিজেদের মধ্যে শান্তি চুক্তি সই করার আগে তালেবানের সঙ্গে গত বছর ট্রাম্প প্রশাসনের করা কথিত শান্তি চুক্তির ব্যাপারে নয়া প্রেসিডেন্ট বাইডেনের দৃষ্টিভঙ্গি জানতে চান।

গত বছরের ২৯ ফেব্রুয়ারি কাতারের রাজধানী দোহায় শান্তিচুক্তি স্বাক্ষরের পর মার্কিন সরকার ঘোষণা করে, তালেবান এই চুক্তিতে অটল থাকলে আমেরিকা ও তার ন্যাটো মিত্ররা আফগানিস্তান থেকে পরবর্তী ১৪ মাসের মধ্যে সেনা প্রত্যাহার করে নেবে।

বাইডেন প্রশাসন এমন সময় তালেবানের সঙ্গে স্বাক্ষরিত শান্তি চুক্তি পুনর্মূল্যায়নের ঘোষণা দিল যখন ওই চুক্তির ভিত্তিতে আফগানিস্তানের কারাগারে আটক পাঁচ হাজার বন্দিকে এরইমধ্যে মুক্তি দেয়া হয়েছে। আফগান সরকার দাবি করছে, মুক্তিপ্রাপ্ত বন্দিদের অনেকেই আবার যুদ্ধের ময়দানে ফিরে গেছে।




আরো পড়ুন