1. admin@starmail24.com : admin :
  2. editor@starmail24.com : editor@starmail24.com :
আলজাজিরার প্রতিবেদন পুরোপুরি মিথ্যা প্রমাণিত হলে স্বেচ্ছায় ফাঁসি নেব: নুর | starmail24
শিরোনাম :
পিলখানা হত্যাকাণ্ডের ১২ বছর আজ পরীক্ষা স্থগিতের সিদ্ধান্ত বাতিলের দাবিতে নীলক্ষেত মোড় অবরোধ করেছে শিক্ষার্থীরা এতিম মাদরাসা ছাত্রীকে ধর্ষণ ও পুড়িয়ে হত্যা চেষ্টা, নামমাত্র টাকায় ইউপি চেয়ারম্যানের রফা! ওভার ইনভয়েসে বছরে ৬৪ হাজার কোটি টাকা বিদেশে পাচার : অনুসন্ধানে দুদক ‘সুখবর হলো, সিঙ্গাপুর ১০ হাজার ও রুমানিয়া ২ হাজার বাংলাদেশি শ্রমিক নেবে’ ঐক্য বদ্ধভাবে স্বৈরাচারী হাসিনা সরকারের বিরুদ্ধে আন্দোলনের আহ্বান মালয়েশিয়া বিএনপির চীনে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত জুতা পায়ে শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি দিলেন ইউপি চেয়ারম্যান আল-জাজিরার প্রতিবেদন ফেসবুক কর্তৃপক্ষ সরিয়ে নেবে এলাকাবাসীর বাধা : ১০ মিনিটে শেষ হল সমাবেশ




আলজাজিরার প্রতিবেদন পুরোপুরি মিথ্যা প্রমাণিত হলে স্বেচ্ছায় ফাঁসি নেব: নুর

স্টার মেইল ডেস্ক:
  • সর্বশেষ আপডেট : শুক্রবার, ৫ ফেব্রুয়ারী, ২০২১

কাতারভিত্তিক গণমাধ্যম আলজাজিরায় সম্প্রতি বাংলাদেশ নিয়ে প্রচারিত প্রতিবেদনটি মিথ্যা নয় বলে দাবি করেছেন সাবেক ডাকসু ভিপি নুরুল হক নুর। তিনি সরকারের প্রতি চ্যালেঞ্জ ছুঁড়ে বলেছেন, সরকার যদি প্রতিবেদন পুরোপুরি মিথ্যা প্রমাণ করতে পারে তিনি স্বেচ্ছায় ফাঁসিবরণ করবেন।

শুক্রবার (৫ ফেব্রুয়ারি) রাজধানীর শাহবাগে অবস্থিত জাতীয় জাদুঘরের সামনে ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবিতে আয়োজিত প্রতিবাদ সমাবেশে বক্তৃতা দেওয়ার সময় এসব কথা বলেন তিনি। ‘ছাত্র-শিক্ষক-জনতা’র ব্যানারে এর আয়োজন করা হয়।

বাংলাদেশ ছাত্র ফেডারেশনের ঢাকা মহানগরের সভাপতি সৈকত আরিফের পরিচালনায় সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- গণসংহতি আন্দোলনের কেন্দ্রীয় নির্বাহী সমন্বয়ক আবুল হাসান রুবেল, রাষ্ট্রচিন্তার সদস্য কবি ও লেখক রাখাল রাহা, ছাত্র ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি গোলাম মোস্তফা, বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি বিন ইয়ামিন মোল্লা, যুব অধিকার পরিষদের আহ্বায়ক মোহাম্মদ আতাউল্লাহ, শ্রমিক অধিকার পরিষদের আহ্বায়ক আব্দুর রহমান, বৃহত্তর চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদের সাংগঠনিক সম্পাদক অমল ত্রিপুরা, ডিজিটাল নিরাপত্তা আইনে ১০ মাস কারাভোগকারী ইমতিয়াজ আহমেদ।

সমাবেশে নুরুল হক নুর বলেন, ডিজিটাল নিরাপত্তা আইনকে সরকার অস্ত্র হিসেবে ব্যবহার করছে। ভিন্নমত এবং বিরোধী দলের মানুষের ওপর দমনপীড়ন করার জন্য এই আইন ব্যবহার করা হচ্ছে। এই আইনের ধারায় যা লেখা রয়েছে, তার অপপ্রয়োগ করছে সরকার। সরকার বলছে, আইনের ধারায় মামলা হয়, আইন তার নিজস্ব গতিতে চলবে। আইনের শাসন আমরা প্রতিষ্ঠা করতে চাই এ কথাটি এখন বললে ভুল হবে। বরং বলতে হবে আইনের নৈতিক শাসন আমরা চাই।

তিনি বলেন, আলজাজিরার প্রতিবেদনটি আন্তর্জাতিকভাবে গুরুত্ব সহকারে দেখা হলেও এই সরকার একে তুড়ি মেরে উড়িয়ে দিচ্ছে। এই দেশের সংস্কার প্রয়োজন, আইন কানুনের সংস্কার প্রয়োজন। অন্যথায় দেশ একটি অকার্যকর রাষ্ট্রে পরিণত হবে।

এর আগে বৃহস্পতিবার রাতে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে লাইভে এসে আলজাজিরার প্রতিবেদন নিয়ে কথা বলেন ভিপি নুরুল হক নুর। গত সোমবার বাংলাদেশ নিয়ে আল-জাজিরায় প্রচারিত প্রতিবেদনটি দেশে ব্যাপক প্রতিক্রিয়ার সৃষ্টি করেছে। সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয়, বাংলাদেশ সেনাবাহিনী ও পুলিশ এই প্রতিবেদনের নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে।

নুরুল হক নুর বলেন, বাংলাদেশের ওপর আল-জাজিরায় প্রকাশিত ‘অল দ্য প্রাইম মিনিস্টারস মেন’ শীর্ষক প্রতিবেদনের দীর্ঘমেয়াদি নেতিবাচক প্রভাব পড়বে।

ওই প্রতিবেদনে প্রচারিত তথ্যগুলোর ‘সবটুকু সত্য না হলেও অধিকাংশ সত্য’ দাবি করে নুর সেগুলোর তদন্ত দাবি করেছেন।

প্রতিবেদনটির বিষয়ে ডাকসুর সাবেক ভিপি নুর বলেন, আল-জাজিরার প্রতিবেদনটি নিয়ে সরকারের পক্ষ থেকে এখন পর্যন্ত তথ্যভিত্তিক একটা শক্তিশালী ডকুমেন্ট উপস্থাপন করা হয়নি। যেগুলো করা হয়েছে, সেগুলো কোনো স্পষ্ট বার্তা দেয় না। সরকারের ভেতরে ক্ষমতার অপব্যবহার ও সরকারের উচ্চপর্যায়ের ব্যক্তিদের সঙ্গে অপরাধী ও দুর্বৃত্তদের যোগসাজশের একটা ‘মেসেজ’ আল-জাজিরার প্রতিবেদনে উঠে এসেছে। বাংলাদেশের আইনকানুন কিংবা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী যে দুর্বল ও ঠুনকোভাবে কাজ করে, এটিও সেখানে উঠে এসেছে। এর একটি দীর্ঘমেয়াদি নেতিবাচক প্রভাব বাংলাদেশের ওপর পড়বে।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের একটি বক্তব্যের প্রসঙ্গ টেনে নুরুল বলেন, ‘বাংলাদেশের মানুষ হতাশ, নাকি আওয়ামী লীগের একটা অংশ হতাশ? আমি হতাশ নই। কারণ, আমি মনে করি যে আল-জাজিরার প্রতিবেদনের সবটুকু সত্য না হলেও অধিকাংশ সত্য। আমার বিশ্বাস, এই প্রতিবেদন নিয়ে আওয়ামী লীগেরও সবাই হতাশ নন, কারণ সবাই দুর্বৃত্তদের কখনোই প্রশ্রয় দেন না। প্রতিবেদনটিতে সংঘবদ্ধ দুর্বৃত্তায়ন সচিত্রভাবে উঠে এসেছে। দেশে অগণতান্ত্রিক প্রক্রিয়ায় একটা ফ্যাসিবাদী শাসনব্যবস্থা চলছে। এই ফ্যাসিবাদের দোসররা কীভাবে দেশকে জিম্মি করছে, তা ওই প্রতিবেদনে উঠে এসেছে।’




আরো পড়ুন