1. admin@starmail24.com : admin :
  2. editor@starmail24.com : editor@starmail24.com :
চীনে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত - starmail24
শিরোনাম :
মাদক নিয়ন্ত্রণ করা না গেলে এসডিজি বাস্তবায়ন সম্ভব হবে না ‘অল্প স্বল্প গল্প’ নিয়ে ফিরলেন আরজে রিজন মালয়েশিয়ায় এপ্রিলের শেষ সাপ্তাহ থেকে প্রায় ১ লাখ ৮০ হাজার বিদেশি কর্মী প্রবেশ করতে পারে ! ইফতার আয়োজনে ‘সম্প্রীতি ও সৌহার্দ্য’ মালয়েশিয়া আওয়ামীলীগের ৮ বছরের অন্তঃদ্বন্ধের সমাধান গ্রামীণ টেলিকম শ্রমিক কর্মচারীদের অসন্তোষ, নোবেল বিজয়ী ডক্টর মোহাম্মদ ইউনুসের নিরাবতা দেশ গড়ার বাস্তবায়নে জনগণের পাশে থেকে কাজ করুন, প্রশাসন ক্যাডারদের প্রধানমন্ত্রী পাকিস্তানের আইনসভা ভেঙে দিলেন প্রেসিডেন্ট, ৯০ দিনের মধ্যে নির্বাচন মুখ দেখানোতে আপত্তি, ছবির বদলে বায়োমেট্রিকের নিয়ম দাবি জীবন বীমার সাবেক এমডি জহুরুল হকের বিরুদ্ধে দুদকের মামলা




চীনে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

চীন প্রতিনিধি:
  • সর্বশেষ আপডেট : সোমবার, ২২ ফেব্রুয়ারী, ২০২১

মাতৃভাষা ও মাতৃভূমির প্রতি গভীর শ্রদ্ধা ও দেশপ্রেমের চেতনা বুকে নিয়ে চীনের ঝেজিয়াং প্রদেশে হুঝো শহরে অবস্থিত হুঝো বিশ্ববিদ্যালয়ে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে।

অমর একুশে মাতৃভাষা দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীরা দিনব্যাপী নানা কর্মসূচী আয়োজন করে। হুঝো বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশ কমিউনিটি আয়োজন করেছে এই মহান অনুষ্ঠান। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন হুঝো বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মিষ্টার গাও।

শিক্ষার্থীরা প্রভাতফেরী, শহীদ বেদীতে পুস্পস্থাপন এবং ভাষা শহীদদের প্রতি সন্মান প্রদর্শন, মাতৃভাষা এবং ভাষা শহীদদের জীবনী নিয়ে আলোচনা সভা, দেয়ালিকা লেখন এবং প্রদর্শনী, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, অমর একুশে স্মৃতি ক্রিকেট টুর্নামেন্ট এবং পুরষ্কার বিতরণী অনুষ্টান সহ নানা কর্মসূচির আয়োজন করে।

সূর্য উদয়ের সাথে সাথেই ফুলের তোড়া নিয়ে শহীদ বেদীতে আসতে থাকে হুঝো বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বাংলাদেশি ছাত্রছাত্রীরা। তারা ব্যানারা হাতে নিয়ে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্থান পদচারনা করেন। সকাল ৭ টায় শহীদ বেদীতে পুস্পস্থাপন করে সন্মান প্রদর্শন করেন।

এরপর অনুষ্ঠিত হয় মাতৃভাষা এবং ভাষা শহীদদের জীবনী নিয়ে আলোচনা সভা। আলোচনা সভায় বক্তব্য রাখেন, হুঝো বিশ্ববিদ্যালয়ের ইন্টারন্যাশনাল স্টুডেন্ট ইউনিয়ন এর সভাপতি মোস্তাক আহমেদ নিশাত, হুঝো বিশ্ববিদ্যালয়ের অফিস সহকারী রায়হান আহমেদ এবং বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থী শামিম, উত্তম, সাকিব, সাব্বির, জেবি, ফারহান, নোমান সহ অন্যান্যরা। বক্তারা তাদের আলোচনায় ভাষা শহীদদের ত্যাগের কথা তুলে ধরেন।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে ছিল দেয়ালিকা লেখন ও প্রদর্শনী, চিত্রাঙ্কন প্রতিযোগিতা এবং অমর একুশে স্মৃতি ক্রিকেট টুর্নামেন্ট। দেয়ালিকা লেখনে প্রথম স্থান অধিকার করে জাকির হোসেন, ২য় স্থানে আফিফ। চিত্রাঙ্কন প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করে লাবনি, ২য় স্থানে নাইম।

বিকালে ক্রিকেট টুর্নামেন্টের শেষে বিজয়ীদের হাতে পুরস্কার প্রদান এবং প্রধান অতিথির সমাপনী বক্তব্য মধ্য দিয়ে শেষ হয় দিনব্যাপী কর্মসূচী।




আরো পড়ুন