1. admin@starmail24.com : admin :
  2. editor@starmail24.com : editor@starmail24.com :
গিনেস বুকে জায়গা করে নিয়েছে ‘শস্যচিত্রে বঙ্গবন্ধু’ - starmail24
শিরোনাম :
মাদক নিয়ন্ত্রণ করা না গেলে এসডিজি বাস্তবায়ন সম্ভব হবে না ‘অল্প স্বল্প গল্প’ নিয়ে ফিরলেন আরজে রিজন মালয়েশিয়ায় এপ্রিলের শেষ সাপ্তাহ থেকে প্রায় ১ লাখ ৮০ হাজার বিদেশি কর্মী প্রবেশ করতে পারে ! ইফতার আয়োজনে ‘সম্প্রীতি ও সৌহার্দ্য’ মালয়েশিয়া আওয়ামীলীগের ৮ বছরের অন্তঃদ্বন্ধের সমাধান গ্রামীণ টেলিকম শ্রমিক কর্মচারীদের অসন্তোষ, নোবেল বিজয়ী ডক্টর মোহাম্মদ ইউনুসের নিরাবতা দেশ গড়ার বাস্তবায়নে জনগণের পাশে থেকে কাজ করুন, প্রশাসন ক্যাডারদের প্রধানমন্ত্রী পাকিস্তানের আইনসভা ভেঙে দিলেন প্রেসিডেন্ট, ৯০ দিনের মধ্যে নির্বাচন মুখ দেখানোতে আপত্তি, ছবির বদলে বায়োমেট্রিকের নিয়ম দাবি জীবন বীমার সাবেক এমডি জহুরুল হকের বিরুদ্ধে দুদকের মামলা




গিনেস বুকে জায়গা করে নিয়েছে ‘শস্যচিত্রে বঙ্গবন্ধু’

স্টার মেইল ডেস্ক:
  • সর্বশেষ আপডেট : বুধবার, ১৭ মার্চ, ২০২১

দেশজুড়ে আলোচিত ‘শস্যচিত্রে বঙ্গবন্ধু’ বিশ্বের সবচেয়ে বড় ‘ক্রপ ফিল্ড মোজাইক’ হিসেবে গিনেস বুকে জায়গা করে নিয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিনের আগের দিনে এমন খবর জানাল গিনেজ বুক কর্তৃপক্ষ।

শস্যচিত্রে বঙ্গবন্ধুর প্রতিকৃতি বাস্তবায়ন কমিটি আহ্বায়ক ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম মঙ্গলবার সন্ধ্যায় গণমাধ্যমকে এই খবর নিশ্চিত করেন। তিনি জানান, বিকাল পৌনে চারটায় গিনেস বুক কর্তৃপক্ষ অফিসিয়ালি মেইল করে এই তথ্য নিশ্চিত করেছে।

এর আগে গত মঙ্গলবার বগুড়ায় ধানের গাছ দিয়ে ১০০ বিঘা জুড়ে তৈরি ‘শস্যচিত্রে বঙ্গবন্ধু’ চিত্রকর্মটি দেখে যান গিনেজ বুকের স্থানীয় দুই প্রতিনিধি।

বেশ কিছুদিন ধরে দেশজুড়ে আলোচনায় ছিল সুবজ ও ঘন বেগুনি ধানগাছের চারায় জেগে ‍উঠা বঙ্গবন্ধুর প্রতিকৃতি। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে ধানগাছ দিয়ে ১২০ বিঘা জমিতে পাখির চোখে রংতুলিতে আঁকা হয়েছে এটি। মাত্র ৩০ দিনেই ফুটে উঠেছে বঙ্গবন্ধুর মুখচ্ছবি। ধানগাছ দিয়ে বিশাল ক্যানভাসে আঁকা হয়েছে এই শস্যচিত্র।

ব্যতিক্রমী এই উদ্যোগের ক্ষেত্রে বাংলাদেশের ইতিহাসে স্মরণীয় হয়ে থাকবে বগুড়ার প্রত্যন্ত গ্রাম বালেন্দা। এই গ্রামের মানুষের উৎসাহে মাটির ক্যানভাসে ধানের চারা দিয়ে গড়ে তোলা হয়েছে, আঁকা হয়েছে ‘শস্যচিত্রে বঙ্গবন্ধু’।

জানা গেছে, ২০১৯ সালে চীনের ফসলের মাঠে তৈরি একটি চিত্রকর্মের আয়তন ছিল আট লাখ ৫৫ হাজার ৭৮৬ বর্গফুট। আর ‘শস্যচিত্রে বঙ্গবন্ধু’ চিত্রকর্মটির আয়তন ১০০ বিঘা অথবা ১২ লাখ ৯২ হাজার বর্গফুট।




আরো পড়ুন