1. admin@starmail24.com : admin :
  2. editor@starmail24.com : editor@starmail24.com :
গিনেস বুকে জায়গা করে নিয়েছে ‘শস্যচিত্রে বঙ্গবন্ধু’ | starmail24
শিরোনাম :
মালয়েশিয়ায় বেগম খালেদা জিয়া সুস্থতার জন্য মালয়েশিয়া বিএনপির দোয়া মাহফিল দেশের প্রায় ১১১ জন সংসদ সদস্য করোনায় আক্রান্ত, মৃত্যু ৪ করোনাভাইরাসে দেশে একদিনে রেকর্ড ১০১ জনের মৃত্যু, শনাক্ত ৪৪১৭ মালয়েশিয়ায় খালেদা জিয়ার রোগমুক্তি কামনায় দোয়া মাহফিল করেছে যুবদল বিএনপি-জামায়াত-হেফাজত লকডাউনে সরকার পতন চায়: ওলামা লীগ ১৪ এপ্রিল সকাল ৬টা থেকে সর্বাত্মক লকডাউনের প্রজ্ঞাপন জারি লকডাউন চলাকালে পণ্যবাহী গাড়িতে যেন যাত্রী না ওঠে: কাদের বইমেলায় সাদিয়া আফরিনের ‘দহনদিনের জোছনাফুল’ মালয়েশিয়া-বাংলাদেশ ফোরাম এসোসিয়েশন কর্তৃক স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও বার্ষিক সাধারন সভা অনুষ্ঠিত অনুষ্ঠানে আয়োজনে সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী




গিনেস বুকে জায়গা করে নিয়েছে ‘শস্যচিত্রে বঙ্গবন্ধু’

স্টার মেইল ডেস্ক:
  • সর্বশেষ আপডেট : বুধবার, ১৭ মার্চ, ২০২১

দেশজুড়ে আলোচিত ‘শস্যচিত্রে বঙ্গবন্ধু’ বিশ্বের সবচেয়ে বড় ‘ক্রপ ফিল্ড মোজাইক’ হিসেবে গিনেস বুকে জায়গা করে নিয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিনের আগের দিনে এমন খবর জানাল গিনেজ বুক কর্তৃপক্ষ।

শস্যচিত্রে বঙ্গবন্ধুর প্রতিকৃতি বাস্তবায়ন কমিটি আহ্বায়ক ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম মঙ্গলবার সন্ধ্যায় গণমাধ্যমকে এই খবর নিশ্চিত করেন। তিনি জানান, বিকাল পৌনে চারটায় গিনেস বুক কর্তৃপক্ষ অফিসিয়ালি মেইল করে এই তথ্য নিশ্চিত করেছে।

এর আগে গত মঙ্গলবার বগুড়ায় ধানের গাছ দিয়ে ১০০ বিঘা জুড়ে তৈরি ‘শস্যচিত্রে বঙ্গবন্ধু’ চিত্রকর্মটি দেখে যান গিনেজ বুকের স্থানীয় দুই প্রতিনিধি।

বেশ কিছুদিন ধরে দেশজুড়ে আলোচনায় ছিল সুবজ ও ঘন বেগুনি ধানগাছের চারায় জেগে ‍উঠা বঙ্গবন্ধুর প্রতিকৃতি। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে ধানগাছ দিয়ে ১২০ বিঘা জমিতে পাখির চোখে রংতুলিতে আঁকা হয়েছে এটি। মাত্র ৩০ দিনেই ফুটে উঠেছে বঙ্গবন্ধুর মুখচ্ছবি। ধানগাছ দিয়ে বিশাল ক্যানভাসে আঁকা হয়েছে এই শস্যচিত্র।

ব্যতিক্রমী এই উদ্যোগের ক্ষেত্রে বাংলাদেশের ইতিহাসে স্মরণীয় হয়ে থাকবে বগুড়ার প্রত্যন্ত গ্রাম বালেন্দা। এই গ্রামের মানুষের উৎসাহে মাটির ক্যানভাসে ধানের চারা দিয়ে গড়ে তোলা হয়েছে, আঁকা হয়েছে ‘শস্যচিত্রে বঙ্গবন্ধু’।

জানা গেছে, ২০১৯ সালে চীনের ফসলের মাঠে তৈরি একটি চিত্রকর্মের আয়তন ছিল আট লাখ ৫৫ হাজার ৭৮৬ বর্গফুট। আর ‘শস্যচিত্রে বঙ্গবন্ধু’ চিত্রকর্মটির আয়তন ১০০ বিঘা অথবা ১২ লাখ ৯২ হাজার বর্গফুট।




আরো পড়ুন