1. admin@starmail24.com : admin :
  2. editor@starmail24.com : editor@starmail24.com :
শিরোনাম :
মাদক নিয়ন্ত্রণ করা না গেলে এসডিজি বাস্তবায়ন সম্ভব হবে না ‘অল্প স্বল্প গল্প’ নিয়ে ফিরলেন আরজে রিজন মালয়েশিয়ায় এপ্রিলের শেষ সাপ্তাহ থেকে প্রায় ১ লাখ ৮০ হাজার বিদেশি কর্মী প্রবেশ করতে পারে ! ইফতার আয়োজনে ‘সম্প্রীতি ও সৌহার্দ্য’ মালয়েশিয়া আওয়ামীলীগের ৮ বছরের অন্তঃদ্বন্ধের সমাধান গ্রামীণ টেলিকম শ্রমিক কর্মচারীদের অসন্তোষ, নোবেল বিজয়ী ডক্টর মোহাম্মদ ইউনুসের নিরাবতা দেশ গড়ার বাস্তবায়নে জনগণের পাশে থেকে কাজ করুন, প্রশাসন ক্যাডারদের প্রধানমন্ত্রী পাকিস্তানের আইনসভা ভেঙে দিলেন প্রেসিডেন্ট, ৯০ দিনের মধ্যে নির্বাচন মুখ দেখানোতে আপত্তি, ছবির বদলে বায়োমেট্রিকের নিয়ম দাবি জীবন বীমার সাবেক এমডি জহুরুল হকের বিরুদ্ধে দুদকের মামলা




জীবন বীমার সাবেক এমডি জহুরুল হকের বিরুদ্ধে দুদকের মামলা

স্টার মেইল, ঢাকা
  • সর্বশেষ আপডেট : মঙ্গলবার, ৮ মার্চ, ২০২২

নিয়োগ পরীক্ষায় জালিয়াতির অভিযোগে জীবন বীমা করপোরেশনের সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. জহুরুল হক ও সহকারী ব্যবস্থাপনা পরিচালক (প্রশাসন) মোহাম্মদ মাহবুবুল আলমের বিরুদ্ধে মামলা দায়ের করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

গত ২০ জানুয়ারি দুদকের সহকারী পরিচালক মোহাম্মদ নুর আলম সিদ্দিকী বাদী হয়ে মামলাটি করেন।

মামলার অভিযোগে বলা হয়, জীবন বীমা করপোরেশনে উচ্চমান সহকারী, অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক এবং অফিস সহায়ক পদে নিয়োগ পরীক্ষায় অনিয়ম হয়। আসামিরা পরীক্ষার বহু নির্বাচনী প্রশ্নপত্র (এমসিকিউ) প্রণয়নের ক্ষেত্রে অভিনব পন্থা অবলম্বন করে প্রশ্ন ও তার উত্তর প্রশ্নপত্রের মধ্যে ছাপিয়ে দেন। পরবর্তী সময়ে পছন্দের লোকদের নিয়োগদানের উদ্দেশ্যে পরীক্ষায় প্রশ্নের উত্তরের ধারাবাহিক ক্রমবিন্যাস পরিবর্তন করেন। তাঁদের বিরুদ্ধে দণ্ডবিধির ৪০৯/১০৯ ধারা ও ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫ (২) ধারায় মামলা করা হয়।

জীবন বীমা করপোরেশনের উচ্চমান সহকারীসহ ৫১২ পদে নিয়োগ পরীক্ষায় প্রশ্ন ফাঁস নিয়ে বড় ধরনের অনিয়মের অভিযোগ ওঠে। পরীক্ষার প্রশ্ন তৈরি করতে একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে করপোরেশনের চুক্তি হলেও এমডি পছন্দের লোকদের দিয়ে একটি কমিটি করে প্রশ্ন তৈরি করেন, এমন অভিযোগ পেয়ে দুদক অনুসন্ধানে নামে। অনুসন্ধান শেষে মামলা করা হয়।

এ বিষয়ে দুদকের সচিব মাহবুব হোসেন সাংবাদিকদের বলেন, তদন্তে আর কারও সংশ্লিষ্টতা পাওয়া গেলে তাদেরও অন্তর্ভুক্ত করা হবে।

মামলার বিষয়ে দুদক সচিব মো. মাহবুব হোসেন তখন সাংবাদিকদের বলেন, জীবন বীমা করপোরেশনের নিয়োগ পরীক্ষায় জালিয়াতি ও অসৎ উদ্দেশ্যে নিজেদের মতো করে প্রশ্নপত্র পরিবর্তনের প্রমাণ পেয়েছে দুদক। মামলা পরবর্তী তদন্তে এই অনিয়ম, দুর্নীতির সঙ্গে আরও কারও সম্পৃক্ততার প্রমাণ মিললে তাদের বিরুদ্ধেও আইনি ব্যবস্থা নেওয়া হবে। সরকারি অন্য প্রতিষ্ঠানের নিয়োগেও দুদকের নজর থাকবে।

প্রসঙ্গত, জীবন বীমা করপোরেশনের সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. জহুরুল হক জানুয়ারি মাসের শেষ দিকে চাকরি থেকে অবসরে গিয়েছেন।




আরো পড়ুন