1. admin@starmail24.com : admin :
  2. editor@starmail24.com : editor@starmail24.com :
শিরোনাম :
মালয়েশিয়ায় বাংলাদেশী ছাত্র-ছাত্রীদের নিয়ে বিএসইউএমের স্টাডি ট্যুর অনুষ্ঠিত হলো রাশিয়ার তেলের ডিপোতে হামলা করলো ইউক্রেন রাশিয়া পারমাণবিক যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে : ভলোদিমির জেলেনস্কি টুঙ্গিপাড়া থেকে ঢাকায় ফিরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামীতে বৈশ্বিক খাদ্য সংকটের শঙ্কা থাকলেও বাংলাদেশের খুব ক্ষতি হবে না নির্বাচনকে কেন্দ্র করে ডিসি-এসপিদের সঙ্গে আজ বৈঠকে বসবে ইসি ভিন্ন মতে কথা বলার অধিকার নেই : নুর মাদক নিয়ন্ত্রণ করা না গেলে এসডিজি বাস্তবায়ন সম্ভব হবে না ‘অল্প স্বল্প গল্প’ নিয়ে ফিরলেন আরজে রিজন মালয়েশিয়ায় এপ্রিলের শেষ সাপ্তাহ থেকে প্রায় ১ লাখ ৮০ হাজার বিদেশি কর্মী প্রবেশ করতে পারে !




মালয়েশিয়ায় বাংলাদেশী ছাত্র-ছাত্রীদের নিয়ে বিএসইউএমের স্টাডি ট্যুর অনুষ্ঠিত হলো

স্টার মেইল ডেস্ক:
  • সর্বশেষ আপডেট : রবিবার, ২০ নভেম্বর, ২০২২

মালয়েশিয়ায় অবস্থান রত বাংলাদেশী ছাত্র-ছাত্রীদের সবচেয়ে বড় সংগঠন বাংলাদেশী স্টুডেন্টস ইউনিয়ন মালয়েশিয়া (BSUM) এর উদ্যোগে হয়ে গেল স্টাডি ট্যুর। কুয়ালামপুর শহর হতে প্রায় ৭৫ কিলোমিটার দূরে বান্টিং এর তাদুম হিল রিসোর্টকে ট্যুর এর জন্য নির্ধারন করা হয়েছিল। উক্ত ট্যুরে অংশগ্রহণ করেছিল মালয়েশিয়ায় পড়াশুনারত বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের প্রায় ৫০ জন শিক্ষার্থী।

আয়োজনে ব্যাচেলর, মাস্টার্স এবং পিএইচডি ছাত্র-ছাএী ছাড়াও শিক্ষার্থীদের পরিবারের সদস্যগন ও অংশগ্রহণ করেছিলেন। বাংলাদেশী ছাত্র-ছাত্রীদের পাশাপাশি বিদেশি পার্টিসিপেন্ট ও অংশগ্রহণ করেছেন। বিএসইউএম ট্যুর ২০২২ এর বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএসইউএমের সম্মানিত উপদেষ্টা সুরাইয়া নাহার ম্যাডাম , বিএসইউএমের সাবেক সভাপতি জনাব মোহাম্মদ বোরহান উদ্দীন, বাংলা টিভির মালয়েশিয়া প্রতিনিধি মোহাম্মাদ আলী এবং ডিবিসি নিউজের মালয়েশিয়া প্রতিনিধি মোহাম্মদ মনিরুজ্জামান।

সারাদিন ব্যাপি এ আয়োজনে অংশগ্রহণ কারীরা সকলেই নানা রকম কর্মকান্ডে নিজেদের নিয়োজিত রেখেছিলেন। বিভিন্ন কর্মকান্ডের মধ্যে উললেখযোগ্য ছিল বাম্বু ওয়াটার রাফটিং প্রতিযোগিতা, ভলিবল প্রতিযোগিতা, এবং ওয়াটার জাম্পিং । প্রতিযোগিতা শেষে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। অংশগ্রহণকারী প্রত্যেকেই এ আয়োজনে বিএসইউএমকে ধন্যবাদ জানিয়ে তাদের মুগ্ধতার কথা বলেন। তারা ভবিষ্যতে ও বিএসইউএমকে এ ধরনের আয়োজন করার জন্য অনুরোধ জানান। অংশগ্রহণ কারীদেরকে সকালের নাস্তা, দুপুরের খাবার, বিকেলে হালকা খাবার এবং টি শার্ট প্রদান করা হয়।

বিএসইউএমের ২০২২/২৩ কমিটির সম্মানিত সভাপতি জনাব আলমগীর চৌধুরী আকাশ বলেন, বিএসইউএম ছাত্রদের সংগঠন হিসেবে দেশীয় ঐতিহ্য ও ভাবমূর্তিমূলক ছাত্রসমাজের কল্যানের মাধ্যমে সকল ছাত্র-ছাত্রীদের আস্থা ও ভালবাসা অর্জন করতে এবং সংগঠনের সুপরিচিতি বিস্তার করতে। আজ বি এস ইউ এম হাঁটি হাঁটি পা করে মালয়েশিয়ায় ছাত্রদের নির্ভরতা ও আস্থার সংগঠন। সংগঠনের এ সফলতায় আমি আনন্দিত ও আবেগাপ্লুত। কৃতজ্ঞ সকলের কাছে বিশেষ করে ট্যুর কমিটির সকল সদস্যদের যাদের অক্লান্ত পরিশ্রম, সার্বক্ষনিক সহায়তা, অমূল্য সময়, বিএসইউ এম এর প্রতি নিঃশর্ত ভালবাসার কারনে আজকের ট্যুরটি সফল হয়েছে । ভবিষ্যতে এ ধরনের প্রোগ্রাম আয়োজনের ধারা অব্যাহত রাখার প্রত্যয় ব্যক্ত করেন।

বিএসইউএমের সম্মানিত উপদেষ্টা সুরাইয়া নাহার ম্যাডাম বলেন বিএসইউএম সবসময়ই ছাত্র ছাত্রীদের কল্যানে কাজ করে থাকে এবং এ কঠিন অবস্থাতেও তারা যেভাবে এ ট্যুরের আয়োজন করেছে তা সত্যিই প্রশংসার দাবি রাখে। তিনি সবসময়ই বিএসইউএমের সাথে থাকবেন বলে আশাবাদ ব্যাক্ত করেন।বিএসইউএমের সাবেক সভাপতি জনাব মোহাম্মদ বোরহান উদ্দীন বলেন বিএসইউএম বিভিন্ন কর্মকান্ডের মাধ্যমে যেভাবে বাংলাদেশী ছাত্রছাত্রীদের কল্যাণে কাজ করছে তা অসাধারণ এবং বর্তমান কমিটিকে এ ধারা অব্যাহত রাখার আহ্বান জানান। সাংবাদিক মোহাম্মদ আলী এবং মোহাম্মদ মনিরুজ্জামান আয়োজক কমিটিকে সুন্দর একটি ট্যুর আয়োজনের জন্য ধন্যবাদ জানান এবং বিএসইউএমের পাশে থাকার প্রত্যয় ব্যক্ত করেন।

বিএসইউএমের সহ সভাপতি এবং ট্যুর কমিটির আহ্বায়ক মির্জা মোস্তাফিজুর রহমানের পরিচালনায় ইন্ট্যারাক্টিভ শেষনে ট্যুরে অংশগ্রহনকারী অনেকেই তাদের অনুভূতি প্রকাশ করেন এবং সাংস্কৃতিক কর্মকান্ডে অংশগ্রহণ করেন।

খাবারের সার্বিক সহযোগিতায় ছিল বুকিত বিন্তাংয়ের জনপ্রিয় বাংলাদেশি খাবার দোকান “পিঠাঘর ভিআইপি রেস্টুরেন্ট ।এছাড়াও মৈত্রী এবং এসডি স্মার্ট ডিজাইন সল্যুশন স্পন্সর হিসেবে সহায়তা করেছেন। ট্যুর কমিটিতে অন্যান্যদের মধ্যে ছিলো সহ সভাপতি জান্নাতুল ফেরদৌস তুষ্টি, সাধারন সম্পাদক নাসিম আরাফাত, ট্রেজারার তাকি উল্লাহ, সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ আরিজ মিথুন, কমিনিউটি এনগেজমেন্ট হেড মোহাম্মদ সাফিউল্লাহ, এক্সিকিউটিভ সদস্য ইসমত ইশিতা, আশিক সহ আরোও অনেকে।

২০১৪ সালে প্রতিষ্ঠিত বাংলাদেশী স্টুডেন্টস ইউনিয়ন মালয়েশিয়া (বিএসইউএম) মালয়েশিয়ায় অধ্যয়নরত প্রায় ৩০ হাজার ছাত্রছাত্রীদের সর্ববৃহৎ অরাজনৈতিক সংগঠন। বাংলাদেশি শিক্ষার্থীদের দল, মত, ধর্ম, বর্ণ নির্বিশেষে একতাবদ্ধ করার পাশাপাশি শিক্ষা ও অন্যান্য কাজে দক্ষ হিসেবে গড়ে তুলতে সংগঠনটি বিভিন্ন সেমিনার, গবেষণা ,ক্যারিয়ার ক্যাম্প, ক্রীড়া প্রতিযোগিতা, সাংস্কৃতিক প্রতিযোগিতাসহ বিভিন্ন ধরনের কর্মসূচির আয়োজন করে আসছে।

এসব কর্মসূচিতে বিশ্বখ্যাত দেশি-বিদেশি স্কলার, গবেষক, ইয়ুথ লিডারসহ বিভিন্ন দেশের গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব অতিথি হিসেবে উপস্থিত থাকেন। মালয়েশিয়ায় বাংলাদেশের উন্নয়ন-আগ্রগতি ও বিভিন্ন বিভাগে বাংলাদেশিদের অবদান তুলে ধরতেও বিএসইউএম কাজ করে যাচ্ছে ।




আরো পড়ুন