1. admin@starmail24.com : admin :
  2. editor@starmail24.com : editor@starmail24.com :
শিরোনাম :
প্রথম প্রহরে ভাষা শহীদদের প্রতি রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা লড়াই চালিয়ে যাওয়ার অঙ্গীকার ইমরান খানের দল পিটিআই মিয়ানমার থেকে সশস্ত্র অবস্থায় কারও বাংলাদেশে ঢোকার সুযোগ নেই : স্বরাষ্ট্রমন্ত্রী মালয়েশিয়ায় নির্মাণাধীন ১৩ তলা ভবন থেকে পড়ে এক বাংলাদেশির মৃত্যু বিপিএলে উড়ছে রংপুর রাইডার্স জোট গঠন করে সরকারে আসবে ইমরানের পিটিআই অবৈধ মোবাইল ফোন আগামী জুলাই মাসে বন্ধ হতে পারে জানালেন প্রতিমন্ত্রী জাতীয় পার্টি থেকে জিএম কাদের-চুন্নুকে বহিষ্কার করলেন রওশন এরশাদ সৌদি আরবে এক সপ্তাহে ১৫ হাজারের বেশি অভিবাসী গ্রেপ্তার ৩০ জানুয়ারি সারা দেশে কালো পতাকা মিছিল কর্মসূচি বিএনপির




সক্রিয় হয়ে ওঠেছে ইন্দোনেশিয়ায়, অগ্ন্যুৎপাতে ১১ পর্বতারোহী নিহত

স্টার মেইল ডেস্ক:
  • সর্বশেষ আপডেট : সোমবার, ৪ ডিসেম্বর, ২০২৩

সক্রিয় হয়ে ওঠেছে ইন্দোনেশিয়ার মাউন্ট মারাপির আগ্নেয়গিরি। এতে অগ্ন্যুৎপাতের কারণে ১১ জন পর্বতারোহীর প্রাণহানি হয়েছে। আর নিখোঁজ রয়েছেন অন্তত ১২ জন। সোমবার ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

রোববার ৩ ডিসেম্বর ইন্দোনেশিয়ায় সুমাত্রা দ্বীপের মাউন্ট মারাপির ২ হাজার ৮৯১ মিটার চূড়ায় অগ্ন্যুৎপাত হয়।

পাডাং সার্চ অ্যান্ড রেসকিউ এজেন্সির প্রধান আব্দুল মালিক বলেছেন, ওইস্থানে ২৬ জন ছিলেন, তাদের ভিতর আমরা ১৪ জনকে খুঁজে পেয়েছি। তবে ১৪ জনের ভিতর ৩ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। শনিবার থেকে পাহাড়ে মোট ৭৫ জন আরোহী ছিল, উদ্ধার কর্মীরা তাদের সবাইকে খোঁজার চেষ্টা করছে। ১২ জন এখনও নিখোঁজ এবং ৪৯ জন পাহাড় থেকে নেমে আসতে সফল হয়েছেন, যাদের মধ্যে কয়েকজনকে হাসপাতালে নেয়া হয়েছে।

পশ্চিম সুমাত্রার প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ সংস্থা জানিয়েছে, পর্বতারোহীদের নিরাপদে নামিয়ে আনার জন্য উদ্ধারকারী দল রাতভর কাজ করছে। উদ্ধার হওয়া কয়েকজন পর্বতারোহীকে চিকিৎসা দেয়া হচ্ছে।

ইন্দোনেশিয়ান দ্বীপপুঞ্জটি প্রশান্ত মহাসাগরীয় রিং অফ ফায়ারে অবস্থিত, যেখানে মহাদেশীয় প্লেট এক সাথে অবস্থান করায় উচ্চ আগ্নেয়গিরি এবং ভূমিকম্প হয়ে থাকে। দক্ষিণ-পূর্ব এশিয়ার এই দেশটিতে প্রায় ১৩০টি সক্রিয় আগ্নেয়গিরি রয়েছে।




আরো পড়ুন